Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে টর্নেডো: এখনো নিখোঁজ বহু, পানি-বিদ্যুৎ নেই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ৩:১৫ পিএম

যুক্তরাষ্ট্রের টর্নেডো বিধ্বস্ত কেনটাকি সহ অন্য জায়গার অবস্থা স্বাভাবিক হয়নি। এখনো অনেকে মানুষ নিখোঁজ রয়েছেন। খাবার পানি, বিদ্যুৎ নেই।

টর্নেডোর তাণ্ডবের পর যুক্তরাষ্ট্র এখনো স্বাভাবিক হয়নি। পাঁচ রাজ্য তছনছ করে দেয়া ভয়ংকর টর্নেডোর ফলে একশর বেশি মানুষ মারা গেছেন। সবচেয়ে ক্ষতিগ্রস্ত কেনটাকি। সেখানকার গভর্নর জানিয়েছেন, এখনো অনেকে নিখোঁজ। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে। বিস্তীর্ণ এলাকায় খাবার পানি ও বিদ্যুৎ নেই।

কেনটাকির মেয়র সোমবার সন্ধ্যায় বলেছেন, কেনটাকিতে এখনো পর্যন্ত ৭৪ জন মারা গেছেন। নিখোঁজ ১০৯ জন। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে। কেনটাকি তছনছ করে দিয়েছে টর্নেডো। গভর্নর জনিয়েছেন, কেনটাকির ইতিহাসে এমন ভয়ংকর টর্নেডো আগে কখনো আসেনি। ধ্বংসস্তূপ সরিয়ে মৃতদের উদ্ধার করতে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে।

তিনি জানিয়েছেন একটি মোমবাতি তৈরির কারখানায় আটজন মারা গেছেন। ৯৪ জন নিরাপদে আছেন বলে তিনি খবর পেয়েছেন। তারা ভেবেছিলেন ওখানে মৃতের সংখ্যা আরো বেশি হবে। কিন্তু ৯৪ জন নিরাপদ জায়গায় চলে যেতে পারায় তিনি কিছুটা স্বস্তিতে। গভর্নর জানিয়েছেন, তার আশা, এই খবর ঠিক।

ইন্ডিয়ানা, মিসৌরি, আরকানসাস, টেনেসি, ইলিনয়ের একটা অংশের উপর দিয়ে বয়ে গেছে এই ঘৃর্ণিঝড়। যেখান দিয়ে টর্নেডো গেছে, সেখানে শুধু ধ্বংসের ছবি। ঘরবাড়ি উড়িয়ে দিয়ে, গাছপালা উপড়ে ফেলে, ফসল নষ্ট করে, চলে গেছে টর্নেডো। ৩০ হাজার ফুট উঁচুতেও খড়কুটো উড়তে দেখা গেছে।

হাজার হাজার মানুষ এখন বিদ্যুৎ ও খাবার পানি ছাড়া আছেন। পরিস্থিতি স্বাভাবিক হতে অনেকটা সময় লেগে যেতে পারে বলে কর্মকর্তরা জানিয়েছেন। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই বিপর্যয়ের পিছনে অস্বাভাবিক গরম আবহাওয়া কাজ করেছে। জলবায়ু পরিবর্তনের ফলে এই ধরনের ঘটনা ঘটতেই থাকবে।

প্রেসিডেন্ট জো বাইডেন ইতিমধ্যেই কেনটাকিকে ‘ফেডারেল ডিসাস্টার এরিয়া’ বলে ঘোষণা করেছেন। ফলে সেখানে ঢালাও ত্রাণসাহায্য পৌঁছে দেয়া সম্ভব হবে। তিনি বুধবার কেনটাকি যেতে পারেন। সূত্র: এএফপি, রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ