Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যৌন নিগ্রহের শিকার জিমন্যাস্টদের ৩৮ কোটি ডলার ক্ষতিপূরণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ৩:০৪ পিএম

যুক্তরাষ্ট্রে তিনশরও বেশি জিমন্যাস্টের যৌন নিগ্রহের জন্য দায়ী চিকিৎসক এখন জেলে। জিমন্যাস্টরা ৩৮ কোটি ডলার ক্ষতিপূরণ পাবেন।

পাঁচ বছর ধরে বিচার চলার পর ক্ষতিপূরণ নিয়ে সমঝোতা হলো। নিগৃহীত জিমন্যাস্টরা ৩৮ কোটি ডলার ক্ষতিপূরণ পাবেন। আদালতের মতে, এই সমঝোতায় সব পক্ষের স্বার্থ রক্ষিত হবে। জিমন্যাস্টরা এই সমঝোতা মেনে নিয়েছেন। আইনজীবীরা জানিয়েছেন, এই ক্ষতিপূরণ দেবে ইউএসএ জিমন্যাস্টিক্স, ইউএস অলিম্পিক ও প্যারা অলিম্পিক কমিটি (ইউএসওপিসি) এবং তাদের বিমাসংস্থাগুলি।

১৮ বছর ধরে যুক্তরাষ্ট্রের অলিম্পিক জিমন্যাস্টদের প্রধান চিকিৎসক ছিলেন ল্যারি নাসার। তিনিই যৌন নিগ্রহ করেছেন। ২০১৭ সালে তাকে ৬০ বছরের কারাদণ্ড দেয় আদালত। তার কাছ থেকে বাচ্চাদের যৌন হেনস্থা করার জিনিসপত্র পাওয়া গেছিল। পরের বছর নাসারকে মিশিগান আদালত দুইটি মামলায় ১৭৫ বছর এবং ১২৫ বছরের কারাদণ্ড দেয়। জিমন্যাস্টদের যৌন নিগ্রহের জন্য এই শাস্তি।

নিগৃহীতদের ৯০ শতাংশের মত ছিল, ৪২ কোটি ৫০ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে হবে। পরে ৩৮ কোটি ডলারের ক্ষতিপূরণ নিতে তারা রাজি হন। পাঁচ বছর ধরে মামলা চলার পর এই সিদ্ধান্ত হলো। পাঁচ বছর ধরে চলা মামলায় অনেক জিমন্যাস্টই যৌন নিগ্রহের কথা বলেন। ইউএসওপিসি-র সিইও বলছেন, তারা স্বীকার করে নিয়েছেন যে, তারা অ্যাথলিটদের সুরক্ষা দিতে পারেননি। তার জন্য তারা ক্ষমাপ্রার্থী এবং অত্যন্ত মর্মাহত।

ক্ষতিপূরণ দেয়া ছাড়াও নিগৃহীত জিমন্যাস্টদের সেফ স্পোর্টস কমিটির সদস্য করা হয়েছে। তারা অ্যাথলিট হেলথ অ্যান্ড ওয়েলনেস কাউন্সিলের সদস্য হবেন এবং বোর্ড অফ ডিরেক্টরসেও থাকবেন। ইউএসএ জিমন্যস্টিকসের প্রেসিডেন্ট লি লি লিয়াং বিবৃতিতে বলেছেন, নিগৃহীত জিমন্যাস্টরা ব্যক্তিগতভাবে ও একজোট হয়ে সাহসের পরিচয় দিয়েছেন। এই পরিবর্তনটাই বড় কথা।

অলিম্পিক সোনাজয়ী জিমন্যাস্ট সহ বহু নারী অ্যাথলিট জানিয়েছিলেন, কীভাবে প্রধান চিকিৎসক তাদের যৌন নিগ্রহ করেছে। তাদের জীবনে এর ফলে কী প্রভাব পড়েছে তাও তারা জানিয়েছিলেন। জিমন্যাস্টরা জানিয়েছেন, তারা কিছুটা হলেও ন্যায় পেলেন। সূত্র: এপি, রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ