Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভাইরাস ছুঁলেই জ্বলে উঠবে মাস্ক!

নয়া আবিষ্কারে তাক লাগাল জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

ফের তাক লাগালো জাপানের প্রযুক্তি। করোনাভাইরাস আছে এমন বস্তুর সংস্পর্শে এলেই জ্বলে উঠবে মাস্ক। এমনই আবিষ্কার করল জাপালেন গবেষকরা। কিয়োটো পারফেকচারাল বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এই আবিষ্কার কোভিড মোকাবিলায় গেম চেঞ্জারের ভূমিকা নিতে পারে বলেই মনে করা হচ্ছে।

কী ভাবে কাজ করবে এই বিশেষ ধরণের মাস্ক? জানা গেছে, মাস্কটিতে রয়েছে ফ্লুরোসেন্ট ডাই। যার ফলে করোনাভাইরাসের সংস্পর্শে এলেই সেটি জ্বলে উঠবে। ফ্লুরোসেন্টের পাশাপাশি এই মাস্কটিতে রয়েছে আরও একটি বিশেষ জিনিস। উটপাখির ডিমের অ্যান্টিবডি।

কিয়োটো পারফেকচারাল বিশ্ববিদ্যালয়ের গবেষক ইয়াশুহিরো সুকামোতো এবং তার গোটা দল এই মাস্কটি তৈরি করেছেন। সবকিছু ঠিকঠাক থাকলে এবং সরকারি অনুমোদন মিললে ২০২২ সালেই বাজারে চলে আসবে করোনাভাইরাস অনুসন্ধানকারী এই বিশেষ মাস্ক। বিজ্ঞানীরা বলছেন, এই মাস্কের সাহায্যে খুব সহজেই করোনাভাইরাসের অস্তিত্ব বোঝা সম্ভব হবে এবং আগে থেকেই মানুষ সচেতন হতে পারবে। মাস্কে আলো জ্বলে উঠলেই বোঝা সম্ভব হবে কোনও ব্যক্তি কোভিডে আক্রান্ত হয়েছেন কিনা। এরপর খুব সহজেই সেই ব্যক্তি নিজেকে আইসোলেট করে নিতে পারবেন এবং তার থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার হাত রেহাই মিলবে।

উটপাখির ডিম থেকে যে এমন আরও নানা যুগান্তকারী আবিষ্কার করা যেতে পারে তা নিয়ে আত্মবিশ্বাসী গবেষক ইয়াশুহিরো সুকামোতো। এছাড়াও দ্রুত এবং সহজ পদ্ধতিতে বাড়িতেই কোভিড টেস্ট করার জন্য বিশেষ কিট আবিষ্কারেরও চেষ্টায় আছেন জাপানের এই গবেষক।

এদিকে, ক্রমশই বিশ্বজুড়ে চওড়া হচ্ছে ওমিক্রন-এর থাবা। বুস্টার ডোজ নিয়েও ওমিক্রন-এর হাত থেকে রেহাই মিলছে না। কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ নেওয়ার পরেও করোনা ভাইরাসের নয়া প্রজাতি ‘ওমিক্রন’-এ সংক্রমিত হয়েছেন সিঙ্গাপুরের ২ মহিলা। বৃহস্পতিবার খবরটি নিশ্চিত করেছে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রক। ফলে ওমিক্রন নিয়ে আতঙ্ক যে আরও বাড়ল তা বলা বাহুল্য। জানা গিয়েছে, কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ নেওয়ার পরেও যে দুজন ওমিক্রন-এর সংক্রমিত হয়েছেন, তাঁদের মধ্যে একজন হলেন সিঙ্গাপুর বিমানবন্দরের যাত্রী পরিষেবার কর্মী। গত নভেম্বরে পৃথিবীর প্রায় সব দেশকেই হুঁশিয়ারি দিয়ে ডব্লিউএইচও বলেছিল ওমিক্রনের সংক্রামক ক্ষমতা অনেক বেশি হতে পারে। এমনকী, এর আগে অন্য প্রজাতির করোনা ভাইরাসে আক্রান্ত বা টিকা নেওয়া ব্যক্তিকেও সংক্রমিত করার ক্ষমতা রাখে ওমিক্রন। তবে সে ক্ষেত্রে উপসর্গ বেশ খানিকটা কম হবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ