Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতির কেন্দ্রে মানবাধিকার, যেখানেই লঙ্ঘন সেখানেই পদক্ষেপ: ব্লিনকেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের বৈদেশিক নীতিতে মানবাধিকার সংযোজন করার প্রচেষ্টার অংশ হিসেবে দেশটির পররাষ্ট্র দপ্তর শুক্রবার উগান্ডা, চীন, বেলারুশ, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং মেক্সিকোর ১২ জন সরকারি কর্মকর্তাকে "মানবাধিকারের চরম লঙ্ঘনের" জন্য দায়ী করেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এমনটাই জানিয়েছেন।

ভয়েস অফ আমেরিকার এক প্রতিবেদন জানাচ্ছে- পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন বলেছেন, "আমরা আমাদের বৈদেশিক নীতির কেন্দ্রবিন্দুতে মানবাধিকারকে রাখতে বদ্ধপরিকর। যেখানেই মানবাধিকারের লঙ্ঘন ও অপব্যবহার ঘটুক না কেন, সেগুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ ও জবাবদিহিতা প্রচার করার জন্য উপযুক্ত সরঞ্জাম ব্যবহার এবং পদক্ষেপ নিয়ে আমরা ওই প্রতিশ্রুতিকে পুনঃনিশ্চিত করি।"

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতি অনুসারে, এক গুচ্ছ নিষেধাজ্ঞা (চীনের) শিনজিয়াং-এ ব্যবহৃত নজরদারি প্রযুক্তিতে বিনিয়োগ করা একটি কোম্পানিকে লক্ষ্য করে এবং অন্যটি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (বাংলাদেশি টাস্ক ফোর্স যেটি আইনের শাসন এবং মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রতি সম্মানকে ক্ষুণ্ণ করে) কে লক্ষ্য করে দেয়া হয়েছে। স্টেট ডিপার্টমেন্ট কর্তৃক মনোনীত একজন বাংলাদেশি কর্মকর্তা এবং দু'জন চীনা কর্মকর্তা ট্রেজারি বিভাগের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ