Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

হরিয়ানায় নামাজ পড়ায় নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ৪:৪৮ পিএম

উন্মুক্ত স্থানে নামাজ পড়া যাবে না। এমনই নির্দেশ দিলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। শুক্রবার হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর সাফ জানিয়ে দেন যে, খোলা জায়গায় নামাজ পড়লে তা বরদাস্ত করা হবে না।

ভারতে কট্টর হিন্দুত্ববাদী বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকেই মুসলিমদের উপরে দমন-পীড়ন বাড়ছে। সম্প্রতি গুরুগ্রামের সেক্টর ৩৭-এ খোলা জায়গায় নামাজ পড়া নিয়ে বেশ কয়েকটি হিন্দু সংগঠন আপত্তি তুলেছিল। সংগঠনের সদস্যরা নামাজের জায়গায় জড়ো হচ্ছে এবং 'ভারত মাতা কি জয়', 'জয় শ্রী রাম' স্লোগান তোলে বলেও অভিযোগ। সেই থেকেই শুরু হয় বিতর্ক। এর আগে বেশ কয়েকটি জায়গায় নামাজও বাতিল করেছে গুরুগ্রাম প্রশাসন।

শুক্রবার এ প্রসঙ্গে মনোহর লাল খট্টর বলেন, 'গুরুগ্রামে খোলা জায়গায় নামাজের অনুমতি দেওয়া হবে না। এখানে খোলা জায়গায় নামাজ পড়ার অভ্যাস বরদাস্ত করা হবে না। তবে আমরা সবাই মিলে একটি বন্ধুত্বপূর্ণ সমাধান খুঁজতে বসব। প্রত্যেকেরই সুবিধা পাওয়া উচিত। কিন্তু, কেউ যেন অন্যের অধিকার লঙ্ঘন না করে। তা অনুমোদন দেওয়া হবে না।' তিনি আরও বলেন, 'পুলিশ ও জেলা প্রশাসককে বিষয়টি সমাধান করতে বলা হয়েছে। যদি কেউ নামাজ পড়ে, নিজের জায়গায় পাঠ করে, তাতে আমাদের কোনও আপত্তি নেই। ধর্মীয় স্থানগুলি এই উদ্দেশ্যেই তৈরি করা হয়েছে যাতে মানুষ সেখানে গিয়ে প্রার্থনা করে। এই জাতীয় অনুষ্ঠানগুলি খোলা জায়গায় করা উচিত নয়।'

প্রসঙ্গত, এর আগেও আটটি জায়গায় নামাজের অনুমতি বাতিল করেছিল খট্টর প্রশাসন। গুরুগ্রামে নামাজ পড়ার জন্য মোট ৩৭টি নির্দিষ্ট স্থান রয়েছে। তারমধ্যে আটটি জায়গায় নামাজপাঠের অনুমতি বাতিল করা হয়েছিল। গুরুগ্রাম প্রশাসন জানিয়েছিল, সেই জায়গা গুলি ব্যক্তিগত সম্পত্তি ছিল না। সাধারণের ব্যবহারের জন্যই জায়গাগুলি নির্দিষ্ট ছিল। তাই সেখানে নামাজ বা কোনও ধর্মীয় অনুষ্ঠান পালন করা যাবে না। সূত্র: টিওআই।



 

Show all comments
  • jack ali ১১ ডিসেম্বর, ২০২১, ৪:৫৮ পিএম says : 0
    May Allah guide them or May Allah's curse upon these Barbarian Kafir and wipe out from Allah's world. Ameen
    Total Reply(0) Reply
  • Mostafa kamal ১১ ডিসেম্বর, ২০২১, ৬:০৪ পিএম says : 0
    Every inch of the world belongs to almighty Allah. Nobody has right to stop somebody in their prayer.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ