Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংকটে গণতন্ত্র: ভার্চুয়াল সামিটে বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ৩:৩১ পিএম

গণতন্ত্র নিয়ে দুই দিনের ভার্চুয়াল সামিটে শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানে প্রথম বক্তৃতা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গোটা বিশ্বে গণতন্ত্র সংকটে বলে তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।

সামিটে যোগ দিয়েছেন ১১০টি দেশের প্রতিনিধি। যার বিষয় গণতন্ত্র। সেখানে প্রথম বক্তৃতায় বাইডেন বলেছেন, গোটা বিশ্বেই সংকটে গণতন্ত্র। বহু দেশে গণতন্ত্রের বিপরীত রাজনীতি শুরু হয়েছে। যে সমস্ত দেশে এখনো গণতন্ত্র আছে, তাদের উচিত গণতন্ত্রকে রক্ষা করা এবং অন্যদের প্রভাবিত করার চেষ্টা করা। বাইডেনের কথায়, ‘গণতন্ত্র হঠাৎ করে আসেনি। দীর্ঘদিনের লড়াইয়ের ফসল গণতন্ত্র। পরবর্তী প্রজন্মের কাছেও তা পৌঁছে দিতে হবে।’

গণতন্ত্রের এই সামিটে ১১০টি দেশের প্রতিনিধি আমন্ত্রিত থাকলেও রাশিয়া এবং চীনের কাউকে আমন্ত্রণ জানানো হয়নি। সেই বিতর্কের মধ্যেই চীন একই সময়ে আরো একটি আলোচনাসভার আয়োজন করেছে। পৃথিবীর ১২০টি দেশ থেকে গবেষক, অধ্যাপকদের আমন্ত্রণ জানানো হয়েছে সেখানে। তারাও গণতন্ত্র নিয়ে আলোচনা করছেন।

জার্মানির নতুন চ্যান্সেলর ওলাফ শলৎসও গণতন্ত্র রক্ষা নিয়ে লম্বা বক্তৃতা করেছেন। ওলাফ বলেছেন, গণতন্ত্র এক সংকটের সামনে দাঁড়িয়ে আছে। তাকে রক্ষা করার দায়িত্ব সকলের। গোটা বিশ্ব জুড়েই দক্ষণিপন্থি জাতীয়তাবাদ মাথা চাড়া দিয়ে উঠছে। বাড়ছে হেট স্পিচ। একমাত্র গণতন্ত্রই এর বিরুদ্ধে লড়াই করতে পারে। গণতন্ত্রের পক্ষে বহু দেশের প্রতিনিধি আলোচনা করলেও কেন চীন এবং রাশিয়াকে এই আলোচনায় আহ্বান জানানো হলো না, তা নিয়ে কূটনৈতিক মহলে বিতর্ক শুরু হয়ে গেছে। সূত্র: রয়টার্স, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ