Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কানাডায় পুরস্কৃত ‘নোনা জলের কাব্য’ ও ‘রেহানা মরিয়ম নূর’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ২:৩২ পিএম

‘নোনা জলের কাব্য’ ও ‘রেহানা মরিয়ম নূর’ কাছাকাছি সময়ে দেশে মুক্তি পাওয়া আলোচিত দুই চলচ্চিত্র। আন্তর্জাতিক অঙ্গনেও তাদের অর্জন কম নয়। এই দুটি চলচ্চিত্র এবার কানাডার দক্ষিণ এশীয় চলচ্চিত্র প্রতিযোগিতা মোজাইক ইন্টারন্যাশনাল সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে (এমআইএসএএফএফ) তিনটি পুরস্কার জয় করেছে। তারমধ্যে ‘নোনা জলের কাব্য’ জিতেছে দুটি পুরস্কার।

‘নোনা জলের কাব্য’র পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত পেয়েছেন শ্রেষ্ঠ পরিচালক এবং চিত্রগ্রাহক চানানুন চোতরুনগ্রজ পেয়েছেন শ্রেষ্ঠ চিত্রগ্রাহকের পুরস্কার। আর ‘রেহানা মরিয়ম নূর’ এ অভিনয়ের জন্য আজমেরী হক বাঁধন জিতে নিয়েছেন শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার।

বছরের শুরুতেই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ এশীয় চলচ্চিত্র’ - নেটপ্যাক পুরস্কার জিতে ‘নোনা জলের কাব্য’। আর গেল কান চলচ্চিত্র উৎসবে প্রথম অফিশিয়াল এন্ট্রি হিসেবে আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত বাংলাদেশের চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’ ইতিহাসে স্থান করে নিয়েছে। ‘রেহানা মরিয়ম নূর’ এ অভিনয়ের জন্য এবারের ‘এশিয়া-প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড’ আসরের সেরা অভিনেত্রীর পুরস্কারও জিতেছেন বাঁধন।

‘নোনা জলের কাব্য’ চলচ্চিত্রে মূল ভূমিকায় অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, তিতাস জিয়া, এবং তাসনুভা তামান্না। আবহসংগীত পরিচালনা করেছেন অর্ণব। দেশের সমুদ্র উপকূলবর্তী প্রান্তিক জেলেদের দৈনন্দিন জীবনযাপন, আবহাওয়ার প্রতিকূলতার মুখে টিকে থাকার লড়াই এবং তাদের সামাজিক রীতিনীতি ও সংস্কার এই চলচ্চিত্রের মূল বিষয়।

আর রেহানা নামে মেডিক্যাল কলেজের একজন সহকারী অধ্যাপকের জীবনসংগ্রামের গল্পে নির্মিত ‘রেহানা মরিয়ম নূর’। এ চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

উল্লেখ্য, লন্ডন, বুসান ও সিঙ্গাপুর চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা চলচ্চিত্র দুটি বর্তমানে ঢাকার স্টার সিনেপ্লেক্স সহ দেশের একাধিক প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে। এছাড়া ১০ থেকে ১৫ ডিসেম্বর প্রতিদিন সন্ধ্যা ৬টায় ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন প্রদর্শিত হবে রেহানা মরিয়ম নূর।



 

Show all comments
  • Osman Goni ১১ ডিসেম্বর, ২০২১, ১০:২০ এএম says : 0
    রেহানা মরিয়ম নূর একটা ভালো মুভি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ