Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ থেকে ৬ প্রেক্ষাগৃহে ‘লাল মোরগের ঝুঁটি’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১১:২৩ এএম

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে মুক্তি পাচ্ছে নূরুল আলম আতিক পরিচালিত মুক্তিযুদ্ধের গল্পের চলচ্চিত্র ‘লাল মোরগের ঝুঁটি’। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে সিনেমাটি আজ (১০ ডিসেম্বর) ঢাকা ও নারায়ণগঞ্জের ৬টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। ঢাকার স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি, সীমান্ত সম্ভার, সনি, মিরপুর মহাখালীর এসকেএস, যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার এবং নারায়ণগঞ্জের সিনেস্কোপে দেখা যাবে সিনেমাটি।

এ প্রসঙ্গে নূরুল আলম আতিক বলেন, ‘আমাদের অভিজ্ঞতায় মুক্তিযুদ্ধের সিনেমা মানেই কিছু গৎবাঁধা দৃশ্যের বিস্তার! প্রায় সব সিনেমার প্রোটাগনিস্ট-এন্টাগনিস্টদের চেহারা-সুরত, হাবভাব, আচার-আচরণ, লক্ষ্য-উদ্দেশ্য একই রকম। ‘লাল মোরগের ঝুঁটি’ আমাদের মুক্তিযুদ্ধের সিনেমার প্রথাগত বয়ানের বাইরে যাবার চেষ্টা করেছে। ’

সাদাকালো এ সিনেমাটির গল্পের প্রেক্ষাপট ১৯৭১ সাল। পাকিস্তানি সেনাবাহিনীর সৈয়দপুর রেলস্টশন ও তার আশেপাশের একালা থেকে প্রায় তিন হাজার নিরীহ বাঙালিকে বন্দি করে নিয়ে আসে বিমানবন্দর সংলগ্ন স্কুলঘরে। স্কুলঘরটা তখন তাদের বন্দিশিবির। এ কাজে তাদের প্রধান সহযোগী ছিল স্থানীয় বিহারিরা। বিমানবন্দর মেরামতের কাজে লাগানো হয় তাদের। দিন রাত পরিশ্রমে অভুক্ত-অর্ধভুক্ত মানুষগুলো অসুস্থ হতে থাকে। যারা অসুস্থ হচ্ছিল তাদের নিশ্চিত ঠিকানা পরপার। পাকিস্তানি সৈন্যরা এমন ৩ শতাধিক বন্দী বাঙালি তুমি কে নিশংস ভাবে হত্যা করে।

পাণ্ডুলিপি কারখানা প্রযোজিত সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লায়লা হাসান, আহমেদ রুবেল, আশনা হাবিব ভাবনা, অশোক বেপারী, আশীষ খন্দকার, জয়রাজ, শিল্পী সরকার, ইলোরা গওহর, জ্যোতিকা জ্যোতি, দিলরুবা দোয়েল, স্বাগতা, শাহজাহান সম্রাট, দীপক সুমন, খলিলুর রহমান কাদেরী, অনন্ত মুনির, সৈকত, যুবায়ের, আশেক-মাশেক, মতিউল আলম, হাসিমুনসহ কুষ্টিয়া, টাঙ্গাইল ও গৌরীপুর এলাকার সাধারণ মানুষ।

২০১৪-১৫ অর্থ বছরে সরকারি অনুদান পায় মুক্তিযুদ্ধের গল্পের সিনেমাটি। শুটিং শুরু হয় ২০১৬ সালে আর ২০২০ সালের নভেম্বরে শেষ হয়। সিনেমাটির কাহিনি ও চিত্রনাট্য পরিচালকের নিজের। কুষ্টিয়া, টাঙ্গাইল এবং গৌরীপুরের বিভিন্ন জায়গায় সিনেমাটির শুটিং হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ