Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিপিন রাওয়াত ভারত-মার্কিন প্রতিরক্ষা সম্পর্ক সুদৃঢ় করেছিলেন : যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১০:৪১ পিএম

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত ভারত-মার্কিন প্রতিরক্ষা সম্পর্ক দৃঢ় করতে মুখ্য ভূমিকা রেখেছেন। জেনারেল বিপিন রাওয়াত ভারত-মার্কিন সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ ছিলেন এবং সেই কারণেই আমাদের চিন্তা জেনারেলের পরিবার, এই ফ্লাইটে থাকা সকলের পরিবার এবং অবশ্যই তাদের ক্ষতির জন্য ভারতের জনগণের প্রতি,যারা আজ তাদের মৃত্যুতে ভুগতে হয়েছে। -হিন্দুস্তান টাইমস

ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান। তিনি ভারত-মার্কিন প্রতিরক্ষা সম্পর্কের একজন শক্তিশালী প্রবক্তা ছিলেন এবং দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করতে সাহায্য করেছিলেন বলে ওই সিনিয়র মার্কিন কর্মকর্তা উল্লেখ করেন। ভারতীয় বিমান বাহিনী জানিয়েছে, গতকাল বুধবার তামিলনাড়ুর কুনুরের কাছে একটি দুর্ঘটনায় জেনারেল রাওয়াত, তার স্ত্রী মধুলিকা এবং ভারতীয় বায়ুসেনার একটি হেলিকপ্টারে থাকা আরও ১১ জনের মৃত্যু হয়েছে।

আইএএফ এবং অন্যান্য কর্মকর্তারা জানিয়েছেন, জেনারেল রাওয়াত এবং তার সফরসঙ্গীদের বহনকারী কপ্টারটি স্পষ্টতই কুয়াশাচ্ছন্ন অবস্থায় বিধ্বস্ত হয়, এতে ১৩ জনের মৃত্যু হয়। দুর্ঘটনায় একজন বেঁচে গেছেন এবং তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেন, জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী এবং আরও ১১ জনের মৃত্যুর কথা শুনে আমরা গভীরভাবে শোকাহত। বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

পেন্টাগন প্রেস সেক্রেটারি জন কিরবি একটি পৃথক সংবাদ সম্মেলনে বলেছেন, সমগ্র প্রতিরক্ষা বিভাগের পক্ষ থেকে প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এই দুঃখজনক মৃত্যুর পর রাওয়াত পরিবার, ভারতীয় সামরিক বাহিনী এবং ভারতের জনগণের প্রতি তাদের গভীর সমবেদনা জানিয়েছেন। রাওয়াতের মৃত্যুতে যুক্তরাষ্ট্র-ভারত প্রতিরক্ষা অংশীদারিত্বে একটি অপূরণীয় ক্ষতি হলো।

বেশ কয়েকজন শীর্ষ আমেরিকান আইনপ্রণেতা একটি দুঃখজনক ঘটনায় ভারতীয় জেনারেলের মৃত্যুতে তাদের শোক প্রকাশ করেছেন। সিনেটর রিক স্কট বলেছেন, আমি নরেন্দ্র মোদী এবং ভারতের জনগণকে আমার গভীর সমবেদনা জানাই। কারণ, তারা জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী মধুলিকা রাওয়াত, এবং ১১ জন ক্রু সদস্য এবং যাত্রীদের হারিয়ে যাওয়ার মর্মান্তিক মৃত্যুতে শোক প্রকাশ করছে। তিনি টুইট করেছেন, ভারত, এই শোকের সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র আপনার পাশে দাঁড়িয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ