Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

বিতর্কিত আইন প্রত্যাহারে ভারতে কৃষকদের আনন্দ মিছিল, মিষ্টি বিতরণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ১:৪৭ পিএম

বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণার পর আনন্দ মিছিল বের করেন ভারতের কৃষকরা। বিভিন্ন রাজ্য থেকে আনন্দ মিছিল বের হওয়া, মিষ্টি বিতরণের খবর জানা গেছে। ভারতের গাজীপুর সীমান্ত অঞ্চলের কৃষকরা মিছিল নিয়ে বের হন। এসময় তারা কিষান একতা জিন্দাবাদ এমন স্লোগানও দেন। গত প্রায় এক বছর ধরে আন্দোলনে মোদী সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে সফল হলেন তারা।

২০২০ সালের সেপ্টেম্বরে ভারতে পাশ হয় তিন কৃষি আইন। এরপর থেকেই এই আইনের বিরোধিতায় হরিয়ানা, পাঞ্জাবসহ দেশের নানা প্রান্তে আন্দোলন শুরু হয়। নভেম্বরে কৃষকরা দিল্লির পথে অগ্রসর হন। সেই থেকে আন্দোলন আরও তীব্র হয়।

দফায় দফায় বৈঠক হয়েছে কেন্দ্রীয় কমিটির সঙ্গে তবে বিষয়টির সুরাহা হয়নি। করোনা মহামারির মধ্যেও নিজেদের চেষ্টায় আন্দোলন চালিয়ে গেছেন কৃষকরা।

কৃষি এই নতুন আইনের ফলে লোকসানের মুখে পড়ার আশঙ্কা করেছিলেন কৃষকরা। ফসল নিয়ে তাদের দর কষাকষির ক্ষমতা কমে যাবে। প্রচলিত ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) পাওয়া থেকেও বঞ্চিত হবেন তারা। পাশাপাশি, বেসরকারি এবং বড় বড় সংস্থাগুলোর কাছে কৃষিপণ্য মজুত রাখার রাস্তাও খুলে যাবে। এসব ইস্যুতে পাঞ্জাব, হরিয়ানাসহ প্রায় সবকটি রাজ্যের কৃষকরা একাট্টা হয়েছিলেন। অবশেষে তাদের সেই আন্দোলন সফলতার মুখ দেখছে।

সূত্র: এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ