Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ধর্মের নামে মুসলিমরা কখনও নৃশংসতা করেনি : কংগ্রেস নেতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১২:০১ পিএম

ভারতের ইতিহাসে মোগল শাসকদের ভূমিকার প্রশংসা করে কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার বলেছেন, মোগলরা কখনো ধর্মের নামে নৃশংসতা করেনি। একই সাথে চলমান বিজেপি সরকারের নীতির তীব্র নিন্দাও জানিয়েছেন এই কংগ্রেস নেতা।

পুরনো কথা স্মরণ করিয়ে দিয়ে কংগ্রেস নেতা বলেন, ‘আমরা আকবরকে নিজেদের বলে মনে করি। তাই আমরা কখনও মহারানা প্রতাপের নাম দিয়ে আকবরের নামে থাকা রাস্তার নাম পরিবর্তনের কথা বলি না। ভারত এমন একটি দেশ যেখানে মুসলিমরা এসেছিল। কিন্তু ভারত মুসলিম দেশ হয়ে যায়নি। ধর্মের নামে মুসলিমরা কখনও নৃশংসতা করেনি।’

একইসাথে পুরনো আদমশুমারি উদ্ধৃত করে মণিশঙ্কর জানান, ১৮৭২ সালে দেশে ৭২ শতাংশ হিন্দু ছিল, ২৪ শতাংশ ছিল মুসলিম। এখনো কম-বেশি এই শতাংশের হারই আছে। তাই মুসলিমদের ওপর জনসংখ্যা বৃদ্ধির অভিযোগ তোলা সম্পূর্ণ ভিত্তিহীন।

ভারতে মোগল শাসনের প্রশংসা করে কংগ্রেসের এই নেতা জানান, ব্রিটিশ ও মোগলদের মধ্যে বড় পার্থক্য হলো - মোগলরা এই দেশকে নিজেদের মনে করতো। বাবর তার ছেলে হুমায়ুনকে এক চিঠি লিখেছিলেন যেখানে তিনি এদেশের মানুষের ধর্মে হস্তক্ষেপ না করার কথা বলেছিলেন।
বিজেপির প্রতি ক্ষোভ জানিয়ে তিনি বলেন, ‘দেশে যারা ক্ষমতায় রয়েছেন, তারা শুধু দেশের ৮০ শতাংশ মানুষকে নিয়ে চিন্তা করেন।’ সূত্র : এনডিটিভি



 

Show all comments
  • Siam ১৯ নভেম্বর, ২০২১, ১০:৩২ এএম says : 0
    ঠিক , ভারতের বিজেপি ধর্ম নিয়ে রাজনীতি করে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ