Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্য থেকে গ্র্যাজুয়েট হলেন অভিনেত্রী ভাবনা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১০:১২ এএম

দুই পর্দার পরিচিত মুখ আশনা হাবিব ভাবনা একাধারে একজন নৃত্যশিল্পী, মডেল ও অভিনেত্রী। কাজ নিয়ে ব্যস্ত সময় পার করলেও তিনি একাডেমিক পড়াশোনা চালিয়ে গেছেন ঠিকই। সম্প্রতি যুক্তরাজ্যের ওয়েলসে অবস্থিত গ্লিন্ডউর ইউনিভার্সিটি থেকে বিজনেস বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করলেন এই অভিনেত্রী। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে আনন্দের খবরটি জানান ভাবনা।

পড়াশোনা ও কাজ একসঙ্গে চালিয়ে নেওয়া মোটেও সহজ ছিল না জানিয়ে ফেসবুক স্ট্যাটাসে ভাবনা লেখেন, ‘ফাইনালি গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে পেরে খুব ভালো লাগছে। তবে এর জন্য আমাকে অনেক কষ্ট করতে হয়েছে। এইচএসসি পাসের পর ২০১৪ সালে আমি ইউল্যাব ইউনিভার্সিটিতে ইংরেজি বিষয়ে ভর্তি হই। এক-দুটি সেমিস্টারও সম্পন্ন করেছিলাম। কিন্তু তখনই ‘ভয়ংকর সুন্দর’ সিনেমায় যুক্ত হওয়ার কারণে পড়াশোনায় গ্যাপ পড়ে। কারণ ওই সিনেমার জন্য আমি ৭ মাস ধরে রিহার্সেল করেছি। পরিকল্পনা, অন্য কাজ এবং শুটিংয়েও প্রচুর সময় দিতে হয়েছিল। শুরু হয় আরও নানা ব্যস্ততা। সব মিলিয়ে পড়াশোনার বাইরে চলে যাই।’

গ্র্যাজুয়েশন করার প্রসঙ্গ উল্লেখ করে এই অভিনেত্রী আরও বলেন, ‘ইংল্যান্ডে দুইবার গিয়ে অনেক দিন থেকেছি। ক্লাস করেছি। সব মিলিয়ে ওখান থেকে দুই বছর পড়ার সুযোগ পাই। এরপর করোনার কারণে বাকি দুই বছর দেশে থেকেই অনলাইনে ক্লাস করি। নিজের কাজ-অভিনয় সব কিছু ম্যানেজ করা, পড়াশোনা করাটা আমার জন্য অনেক কঠিনই ছিল। তবে ফল হাতে পাওয়ার পর সব কষ্ট ভুলে গেছি। আমি খুব আনন্দিত!’

২০১০ সালে বাংলাদেশ রাইফেলস স্কুল অ্যান্ড কলেজ (বর্তমানে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ) থেকে এসএসসি পাস করেন ভাবনা। ২০১২ সালে এইচএসসি পাস করেন তিনি। এরপর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার কথা থাকলেও তা হয়নি। দুই বছরের গ্যাপ দিয়ে ২০১৪ সালে ইউল্যাব ইউনিভার্সিটিতে ইংরেজি বিষয়ে ভর্তি হন ভাবনা। এ বিশ্ববিদ্যালয় থেকে দুটি সেমিস্টার শেষ করার পর ‘ভয়ংকর সুন্দর’ সিনেমায় নাম লেখান ভাবনা। যার কারণে পড়াশোনা চালিয়ে নেওয়া আর সম্ভব হয়নি এই অভিনেত্রীর।

সর্বশেষ ২০১৭ সালের নভেম্বরে যুক্তরাজ্যে গিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন ভাবনা। সেখানে স্থায়ীভাবে থেকে প্রায় দুই বছর ক্লাশ করেন তিনি। এরপর করোনা সংকট নেমে আসে। এজন্য বাকি দুই বছর দেশ থেকে অনলাইনে ক্লাস করেন তিনি। নানা সংকট কাটিয়ে স্নাতক ডিগ্রি অর্জনের পর দারুণ উচ্ছ্বসিত ভাবনা। খুব শিগগির কোনো একটি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তি হবেন বলেও জানিয়েছেন এই অভিনেত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ