Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন নিষেধাজ্ঞা স্বত্ত্বেও ভারতে রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১১:২৮ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকা স্বত্ত্বেও রাশিয়ার তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার পথে হাঁটছে ভারত। ফলে নিষেধাজ্ঞা উপেক্ষা করে নয়াদিল্লির সম্মতিতে এটি সরবরাহ শুরু করেছে মস্কো। বিষয়টি রবিবার নিশ্চিত করেছেন রুশ সামরিক সহযোগিতা সংস্থার প্রধান দিমিত্রি শুগায়েভ। -রয়টার্স, টাইমস অব ইন্ডিয়া-৪০০, ফাইল ছবি

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে মহাকাশ বাণিজ্য প্রদর্শনীতে যোগ দিয়েছেন দিমিত্রি শুগায়েভ। সেখান থেকে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে তিনি বলেন, এস-৪০০ এর প্রথম চালানের সরবরাহ শুরু করা হয়েছে, যা এ বছরের শেষ নাগাদ সম্পন্ন হবে। এই প্রকল্পের বিষয়ে এখনো আলোচনার পর্যায়ে রয়েছি আমরা। ভূমি থেকে আকাশে নিক্ষেপ করার ৫টি দূরপাল্লার এস-৪০০ কিনতে ২০১৮ সালে সাড়ে ৫ বিলিয়ন ডলারের চুক্তি করে ভারত। প্রতিবেশী চীনা হুমকি মোকাবেলায় সবচেয়ে কর্যকর এই অস্ত্র পেতে চাইছে দিল্লি। এ থেকে নরেন্দ্র মোদি সরকারকে বিরত রাখতে ভারতের ওপর নিষেধাজ্ঞার হুমকি দিয়ে আসছে মার্কিন সরকার।রস্কে এস-৪০০, ফাইল ছবি

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে একই কারণে গত বছর এস-৪০০ কেনার জন্য ন্যাটো জোটের মিত্র তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তুর্কি প্রতিরক্ষা সংগ্রহ ও উন্নয়ন সংস্থা এবং তার প্রধানসহ কয়েকজন এর আওতায় পড়েন, আঙ্কারাকে বাদ দেয়া হয় এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমানের কর্মসূচি থেকেও। ফলে কাউন্টারিং আমেরিকাস অ্যাডভার্সারিস থ্রু স্যাংশনস অ্যাক্ট, সিএএটিএসএর আওতায় একইভাবে নিষেধাজ্ঞার মুখে পড়তে যাচ্ছে ভারতও। এ ক্ষেত্রেও দিল্লি বিভিন্নভাবে অনুরোধ জানালেও কোনো ছাড় পাওয়ার সম্ভাবনা ক্ষীণ বলে ওয়াশিংটন জানিয়ে দিয়েছে।

আগামী মাসে দ্বিপক্ষীয় সম্মেলনে যোগ দিতে ভারত সফরে যাওয়ার কথা রয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। গত বছরেই রুশ প্রেসিডেন্টের এ সফরের কথা ছিল। তবে করোনা মহামারির কারণে সে সময় পরিকল্পনা স্থগিত করা হয়। সম্মেলনকে ঘিরে দুই দেশের সামরিক সর্ম্পক জোরদার করার আশায় আছে ভারত। আসন্ন সম্মেলনে দুই দেশ প্রতিরক্ষা, বাণিজ্য, বিনিয়োগ এবং বিজ্ঞান ও প্রযুক্তিসহ নানা ক্ষেত্রে চুক্তি করতে যাচ্ছে বলে জানা গেছে। পাশাপাশি আঞ্চলিক নিরাপত্তা পর্যালোচনা করবে দুই পক্ষ। আলোচনায় আসবে আফগানিস্তান পরিস্থিতিও। এদিকে ডিসেম্বরের সম্মেলনের আগে মস্কোতে দুই দেশের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় বৈঠকে বসতে পারে বলে খবর মিলেছে।

এস-৪০০ নিয়ে রাশিয়ার সঙ্গে ভারতের চুক্তি হয় ২০১৮ সালে। চুক্তি অনুযায়ী ৫০০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে আকাশ প্রতিরক্ষাব্যবস্থার ৫টি ইউনিট পাবে ভারত। এর মধ্যেই ২০১৯ সালে প্রায় ৮০ কোটি ডলার পরিশোধ করা হয়েছে রাশিয়াকে। রাশিয়ার সবচেয়ে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০। এর আগে তুরস্কের কাছে এস-৪০০ বিক্রি করেছে রাশিয়া। এর জের ধরে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়েছে দেশটি। ভারতের আশঙ্কা, আকাশ প্রতিরক্ষাব্যবস্থাটি হাতে পেলে তাদের ওপরে একই ধরনের মার্কিন নিষেধাজ্ঞা আসতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ