Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

হংকং-এর চলচ্চিত্র উৎসবেও সেরা ‘রেহানা মরিয়ম নূর’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২১, ১:৩৮ পিএম

সারা বছর ধরে আলোচনায় থাকা ‘রেহানা মরিয়ম নূর’-এর মুকুটে যুক্ত হচ্ছে একের পর এক সাফল্যের পালক। এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস (অ্যাপসা) থেকে ‘রেহানা মরিয়ম নূর’ একসঙ্গে দুটি স্বীকৃতির প্রাপ্তির পর এবার হংকং থেকে এলো আরেকটি সুখবর। হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ড জিতে নিয়েছে সিনেমাটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান ‘রেহানা মরিয়ম নূর’-এর নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু।

তিনি বলেন, ‘কিছুদিন আগেই অ্যাপসায় আমরা সেরা মনোনীত হয়েছি। এবার হংকংয়ের উৎসবটিতেও একটি পুরস্কার জিতলাম। আমরা পুরো টিম দারুণ আনন্দিত। আন্তর্জাতিক অঙ্গনে দেশের জন্য বয়ে আনা যে কোন অর্জনই গর্বের।’

১৯ দেশের অংশগ্রহণে গত ২৭ অক্টোবর থেকে শুরু হয় হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভাল। উৎসবে আরো ছয়টি সিনেমার সাথে ‘নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ড’ বিভাগে লড়াই করে জিতেছে ‘রেহানা মরিয়ম নূর’। নমিনেশন পাওয়া অন্য সিনেমাগুলো হচ্ছে ইরানের ব্যালেড অব আ হোয়াইট কাউ, লেবাননের কস্টা ব্রাভা, সাউথ কোরিয়ার কিম মিন-ইয়াং অব দ্য রিপোর্ট কার্ড, তাইওয়ানের ইনক্রিজিং ইগো, ইন্ডিয়ার শঙ্কর্স ফেইরিজ এবং কম্বোডিয়ার হোয়াইট বিল্ডিং।

উৎসবের জুরিরা বলেছেন, ‘রেহানা মরিয়ম নূর সিনেমাটি উদ্বেগজনিত ব্যাধি ক্লাস্ট্রফোবিয়ার মতো। এ পরিবেশে একজন ব্যক্তি সদ্বিবেচনার প্রান্তে চলে যায়। গতিশীল হ্যান্ডহেল্ড ক্যামেরাওয়ার্ক দর্শককে বুঝিয়েছে কেন্দ্রীয় চরিত্রের মানসিক পরিস্থিতি।’ জুরি বোর্ডের সদস্যরা ছবিটির গতিশীল হ্যান্ডহেল্ড ক্যামেরাওয়ার্ক আর সিনেমাটোগ্রাফির প্রশংসাও করেন। হংক এশিয়ান ফিল্ম ফেস্টিভাল শেষ হয় রবিবার (১৪ নভেম্বর)।

এর আগে বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে কান উৎসবে অফিসিয়াল সিলেকশন হয় ‘রেহানা মরিয়ম নূর’। এতে অনবদ্য অভিনয় করে দেশ-বিদেশে দারুণ প্রশংসিত হয় সিনেমাটি। এরপর গত ১১ নভেম্বর অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের গোল্ড কোস্ট শহর থেকে খবর আসে অ্যাপসা জয়ের। একইসঙ্গে এ সিনেমার জন্য ‘সেরা অভিনেত্রী’ নির্বাচিত হয়েছেন আজমেরী হক বাঁধন। অ্যাপসায় ২৫টি এশিয়া প্যাসিফিক দেশের মোট ৩৮টি সিনেমা মনোনয়ন তালিকায় ছিলো।

‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার গল্প আবর্তিত হয়েছে মেডিক্যাল কলেজের একজন সহকারী অধ্যাপককে ঘিরে। যিনি পরিবার ও কর্মস্থল সামলাতে গিয়ে বেশ জটিল জীবনযাপন করেন। আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। আরও রয়েছেন- সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী প্রমুখ।

বিভিন্ন উৎসব মাতিয়ে আসা আলোচিত ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি ১২ নভেম্বর ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও বগুড়ার মোট ১২টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। দর্শকদের বিরাট একটা শ্রেণি সিনেমাটি দেখে করছেন প্রশংসা। পরিচালকের পাশাপাশি দুর্দান্ত অভিনয়ের জন্য সিনেমার কেন্দ্রীয় চরিত্র আজমেরী হক বাঁধনের প্রশংসা করছেন সবাই। পোটোকল ও মেট্রো ভিডিও’র ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ