Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার বিপক্ষে ড্র করলেই ফাইনালে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ৮:১৯ পিএম

প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে চারজাতি টুর্নামেন্টে মঙ্গলবার স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে লিগ পর্বের শেষ ম্যাচে ড্র করলেই ফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশ। কলম্বোর রেসকোর্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচটি। তবে বাংলাদেশের পর্তুগিজ কোচ মারিও লেমোস চান জিততে। শ্রীলঙ্কার চারজাতি টুর্নামেন্টে অংশ নেয়া দলগুলোর র‌্যাঙ্কিংয়ে পার্থক্য থাকলেও খেলা কিন্তু প্রায় একই রকম। পারফরম্যান্সের বিচারে চার দল প্রায় সমান তালেই এগিয়ে চলেছে। ফিফা র‌্যাঙ্কিংয়ে সব চেয়ে এগিয়ে মালদ্বীপ (১৫৬ তম)। বাংলাদেশের অবস্থান ১৮৭ তম। সিসেলেস ১৯৯ এবং সব শেষে শ্রীলঙ্কা ২০৪তম স্থানে রয়েছে। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে সিসেলসের বিপক্ষে ১-১ গোলে ড্র করলেও দ্বিতীয় ম্যাচে শক্তিশালী মালদ্বীপকে ২-১ ব্যবধানে হারিয়ে জয়ে ৪ পয়েন্ট নিয়ে গোল গড়ে এগিয়ে থেকে তালিকায় শীর্ষে আছে বাংলাদেশ। একটি করে জয় ও ড্রতে সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে সিসেলেস। স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে লিগ পর্বের শেষ ম্যাচে নিদেনপক্ষে ড্র করলে ৫ পয়েন্ট নিয়ে ফাইনালে জায়গা পাবে বাংলাদেশ। আর জিতলে তো কথাই নেই। তবে বাংলাদেশ হেরে গেলে ৪ পয়েন্ট থাকবে শ্রীলঙ্কারও। একই দিনে সিসেলসের বিপক্ষে মালদ্বীপ জিতলে তাদেরও পয়েন্ট হবে ৪। চার দলের পয়েন্ট সমান হলে বাইলজ অনুযায়ী প্রথমে গোল পার্থক্য এবং পরে হেড টু হেড বিবেচনা করে নির্ধারণ করা হবে টুর্নামেন্টের দুই ফাইনালিষ্ট।

তবে কোন সমীকরণ নয়, ম্যাচ জিততে আত্মবিশ্বাসী বাংলাদেশ কোচ লেমোস। সোমবার কলম্বোতে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন,‘শুরু থেকেই বলে আসছি প্রত্যেকটি ম্যাচই ভিন্ন। শ্রীলঙ্কা দল হিসেবে খুবই ভাল। মালদ্বীপ ও সিসেলেস ম্যাচটিও হবে ভিন্ন। এই ম্যাচের জন্য আমরা অন্যরকম প্রস্তুতি নিয়েছি। এটা আমাদের শেষ ম্যাচ। ফাইনালে যেতে হলে আমাদের পয়েন্ট প্রয়োজন। তবে জয়ের জন্য প্রস্তুতি নিচ্ছি আমরা।’

পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ। দুই দল এর আগে ১৭ বার মুখোমুখি হয়েছে। বাংলাদেশ জিতেছে ১১ টি হেরেছে ৪ টি। দুই দল ড্র করেছে দুইটি। সবশেষ সাফ চ্যাাম্পিয়নশিপেও শ্রীলংকাকে ১-০ গোলে হারিয়েছিল লাল সবুজরা। তবে এর আগে ২০১৮ সালে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বাংলাদেশকে ১-০ গোলে হারিয়েছিল শ্রীলঙ্কা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ