Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ায় গান্ধীমূর্তি ধ্বংসের চেষ্টা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ২:৩৫ পিএম

সম্প্রতি মেলবোর্নে গান্ধীমূর্তি স্থাপন করেছে অস্ট্রেলিয়ার সরকার। সেই মূর্তির গলা কাটার চেষ্টা করেছে অজ্ঞাত হামলাকারীরা।

কিছুদিন আগে অস্ট্রেলিয়া সরকারকে একটি ব্রোঞ্জের তৈরি গান্ধীমূর্তি উপহার দিয়েছিল ভারত সরকার। গত শুক্রবার মেলবোর্নে রীতিমতো উৎসব করে সেই গান্ধীমূর্তি প্রতিষ্ঠা করা হয়। মেলবোর্নের অদূরে অস্ট্রেলিয়ান-ইন্ডিয়ান কমিউনিটি সেন্টারে মূর্তিটি স্থাপন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের প্রধানমন্ত্রী স্কট মরিসন। এছাড়াও শিক্ষামন্ত্রী অ্যালেন টাজ, ভিক্টোরিয়া রাজ্যের বিরোধীনেতা ম্যাথিউ গাই, ভারতের কনসুলেট জেনারেল রাজ কুমার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পূর্ণ দৈর্ঘ্যের ব্রোঞ্জ মূর্তিটি কালো রঙের।

ভিক্টোরিয়ার পুলিশ জানিয়েছে, শুক্রবার উদ্বোধনের পর পরই কেউ বা কারা মূর্তিটির উপর হামলা চালায়। রীতিমতো যন্ত্রপাতি নিয়ে এসে মূর্তির গলাকাটার চেষ্টা হয়। যদিও শেষপর্যন্ত তারা সফল হয়নি। মূর্তির ক্ষতি হয়েছে অবশ্য। গলার কাছে স্পষ্ট কাটা চিহ্ন দেখা যাচ্ছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই ঘটনায় তিনি দুঃখিত এবং বিচলিত। তার কথায়, ''অস্ট্রেলিয়া মিশ্র সংস্কৃতির দেশ। সবধরনের মানুষ একত্রে এখানে বাস করেন। সকলে সকলের সংস্কৃতিকে স্বীকৃতি দেয়। যারা একাজ করেছে, তাদের ছাড় দেওয়া হবে না।''

ভিক্টোরিয়ার পুলিশ জানিয়েছে, গোয়েন্দারাও তদন্তে নেমেছেন। দ্রুত অপরাধীদের আটক করা সম্ভব হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে। ঘটনায় বিচলিত হয়েছে অস্ট্রেলিয়ায় বসবাসকারী ভারতীয়রাও। ভিক্টোরিয়ায় ভারতীয় অ্যাসোসিয়েশনের প্রধান সূর্যপ্রকাশ সোনি জানিয়েছেন, ''ভারতীরা এই ঘটনায় অত্যন্ত কষ্ট পেয়েছে। আশা করছি, প্রশাসন দ্রুত হামলাকারীদের ধরতে পারবে।''

অস্ট্রেলিয়া-ইন্ডিয়া চ্যারিটেবল ট্রাস্টের প্রধান ভাসান শ্রীনিবাসন জানিয়েছেন, মূর্তিটির বেশ খানিকটা ক্ষতি হয়েছে। তবে তা সারিয়ে ফেলা হবে। এরমধ্যেই বিশেষজ্ঞদের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে। গত বছর ডিসেম্বর মাসে ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাসের সামনে একটি গান্ধীমূর্তি স্থাপন করা হয়েছিল। সেখানেও মূর্তি ভাঙার চেষ্টা হয়েছিল। পরে জানা গেছিল, বিচ্ছিন্নতাবাদী শিখদের একটি দল সে কাজ করার চেষ্টা করে। ক্যালিফোর্নিয়াতেও গান্ধীমূর্তির উপর হামলা চলেছে কিছুদিন আগে। সূত্র: রয়টার্স, এবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ