Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

গোমূত্রে শক্তিশালী হবে অর্থনীতি, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর হাস্যকর দাবি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১১:৩৮ এএম

গোমূত্র এবং গোবর নিয়ে প্রায়ই উদ্ভট মন্তব্য করেন ভারতের বিজেপি নেতারা। এবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান দাবি করলেন, গোমূত্র এবং গোবর দিয়ে দেশের আর্থিক উন্নতি সম্ভব। শনিবার একটি অনুষ্ঠানে তিনি বলেন, গরু, গোবর ও গোমূত্রেই লুকিয়ে রয়েছে আর্থিক উন্নতির চাবিকাঠি। শুধু প্রয়োজন সঠিক ভাবে প্রয়োগের।

ভারতীয় পশু চিকিৎসক সংস্থার আয়োজিত একটি অনুষ্ঠানে শনিবার হাজির হয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানেই গবাদি পশু এবং তার উপকারিতা নিয়ে বক্তব্য রাখেন তিনি। গরুদের রক্ষণাবেক্ষণের জন্য বহু গোয়াল ঘর তৈরি হয়েছে। কিন্তু এই গবাদি পশুর থেকে উপকারিতা পেতে হলে সমাজের প্রত্যেককেই অংশ নিতে হবে। সার্বিক উন্নতি এককভাবে কখনওই সম্ভব নয় বলেই মত মুখ্যমন্ত্রী।

তিনি বলেন, “আমরা যদি গরুকে কাজে লাগিয়ে আমাদের ব্যক্তিগত অর্থনৈতিক তথা দেশের সার্বিক অর্থনীতিকে আরও শক্তিশালী করতে চাই, তাহলে তা আসতে পারে গোবর এবং গোমূত্রের হাত ধরেই। বর্তমানে জ্বালানির জন্য কাঠের ব্যবহার কমাতে গোকাষ্ঠই বেশি ব্যবহৃত হচ্ছে।” অর্থাৎ শিবরাজ সিং চৌহানের দাবি, দেশের অর্থনীতি শক্তিশালী করার জন্য গবাদি পশুর থেকে প্রাপ্ত গোমূত্র কিংবা গোবরকে সঠিক ভাবে কাজে লাগানোর প্রয়োজন। তাই এই প্রকল্পে বিশেষজ্ঞদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। কীভাবে এর থেকে ক্ষুদ্র কৃষক এবং ব্যবসায়ীরা লাভবান হতে পারেন, সেই রাস্তা খুঁজে বের করতে হবে।

উল্লেখ্য, এর আগে একাধিকবার গোমূত্রের নানা উপকারিতার কথা তুলে ধরেছেন বিজেপি নেতা-মন্ত্রীরা। কখনও বলা হয়েছে, গোমূত্র পান করলে দূরে থাকে করোনা ভাইরাস। এমনকী ক্যানসার রোগীরাও সুস্থ হয়ে ওঠেন। বাংলার বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষের ‘গরুর দুধে সোনা” তত্ত্ব নিয়েও কম জলঘোলা হয়নি। আর এবার দেশের আর্থিক উন্নয়নের পথ বাতলে দিলেন শিবরাজ সিং চৌহান। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ