Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মহা ধুমধামে ছট, উধাও কোভিডবিধি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১২:৫২ পিএম | আপডেট : ১২:৫৮ পিএম, ১১ নভেম্বর, ২০২১

দুর্গাপুজা, কালীপুজার পর এবার ছটপুজাতেও মানা হলো না কোভিডবিধি। কলকাতা জুড়ে চলল মাস্কহীন উৎসব। রাস্তা জুড়ে দিনভর নেচে গেয়ে ছট উৎসব পালন করেছেন সাধারণ মানুষ।

মূলত বিহার এবং উত্তরপ্রদেশের হিন্দুরা ছটপুজায় অংশ নেন। এক কথায় এই পুজায় সূর্যের উপাসনা করা হয়। কলকাতায় মহা ধুমধামে পালিত হয়েছে ছটপুজো। রাস্তায় নেমে উৎসব করেছেন অসংখ্য মানুষ। নদীর ধারে গিয়ে এই পুজো করতে হয়। কলকাতায় গঙ্গার ধারে এদিন তিল ধারণের জায়গা ছিল না। কারো মুখে মাস্ক নেই। নিরাপদ দূরত্বের বালাই নেই। ছটে বিপুল পরিমাণ পুজোর সামগ্রী পানিতে ফেলা হয়। পুজোর দিন এভাবেই দূষিত হয়েছে নদী।

দূষণ বন্ধ করতে আদালতের নির্দেশে কয়েকবছর ধরে বন্ধ রাখা হয় রবীন্দ্র সরোবর। এবারও তা বন্ধ রাখা হয়েছিল। দিনভর বাবুঘাটে ছটপুজো হয়েছে। পুরোহিত, ভক্ত কারো মুখে মাস্ক নেই। পুলিশও কোনো ব্যবস্থা নেয়নি। অথচ পশ্চিমবঙ্গে এখনো করোনার দৈনিক সংক্রমণ ছয়শ-র বেশি।

কালীপুজোর পর ছটেও দেদার ফেটেছে শব্দবাজি। আতসবাজির ধোঁয়ায় দূষিত হয়েছে পরিবেশ।

দূষণ এড়াতে সন্তোষ মিত্র স্কোয়্যারে এভাবেই কৃত্রিম পুল তৈরি করা হয়েছিল। ভক্তরা এখানে এসে পানি ব্যবহার করে পুজো করেছেন। তবে বেশিরভাগ মানুষই এদিন বেছে নিয়েছিলেন গঙ্গা। সূত্র: ডয়চে ভেলে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ