Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেন নিয়ে রাশিয়াকে হুমকি যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১২:৪১ পিএম | আপডেট : ১২:৪৩ পিএম, ১১ নভেম্বর, ২০২১

ইউক্রেন সীমান্তে সেনার সংখ্যা বাড়াচ্ছে রাশিয়া। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে রাশিয়াকে সাবধান করেছে যুক্তরাষ্ট্র। বুধবার ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ওয়াশিংটনে বৈঠক করেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিংকেন। সেখানেই তিনি এই হুমকি দেন।

ব্লিংকেন জানিয়েছেন, রাশিয়া-ইউক্রেন সীমান্তে মস্কো যে বিপুল সেনা সমাবেশ করছে, তার উপর নজর রাখছে আমেরিকা। তিনি স্পষ্টভাষায় জানিয়ে দিয়েছেন, রাশিয়া কোনো আগ্রাসী মনোভাব দেখালে আমেরিকা ও জার্মানি চুপ করে বসে থাকবে না। তারাও প্রতিক্রিয়া জানাবে। রাশিয়া যেভাবে সেনা সমাবেশ করেছে, তাতে আমেরিকা খুবই চিন্তিত বলে ব্লিংকেন জানিয়েছেন।

ব্লিংকেন আরো জানিয়েছেন, ‘রাশিয়া যদি ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসী মনোভাব দেখায়, গ্যাস সরবরাহকে হাতিয়ার করে ইউক্রেনকে চাপ দেয়, তাহলে আমরাও উপযুক্ত ব্যবস্থা নেব। জার্মানিও নেবে। ইউক্রেনের সুরক্ষার জন্য অ্যামেরিকা দায়বদ্ধ।’

চলতি বছরের গোড়ায় অ্যামেরিকা নর্ড স্ট্রিম ২ পাইপলাইন নিয়ে নিষেধাজ্ঞা তুলে নেয়। এই পাইপলাইন রাশিয়া থেকে জার্মানি আসবে। ইউক্রেনকে পাশ কাটিয়ে পাইপলাইন গেলে তাদের প্রচুর আর্থিক ক্ষতি হবে। তারা গ্যাস ট্র্যানসিট ফি পাবে না। এই পাইপলাইন নিয়ে বাইডেন প্রশাসনের সঙ্গে জার্মানির একটি চুক্তি হয়েছে। এই পাইপলাইনকে হাতিয়ার করে ইউক্রেনকে বিপাকে ফেলা হলে জার্মানিও রাশিয়ার বিরুদ্ধাচরণ করবে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর অভিযোগ, রাশিয়া ইতিমধ্যেই গ্যাসকে হাতিয়ার হিসাবে ব্যবহার করছে। তাই আমেরিকার উচিত রাশিয়াকে কড়াভাবে সতর্ক করে দেয়া। তিনি জানিয়েছেন, ইউক্রেন ও আমেরিকার মধ্যে সম্পর্ক ঘনিষ্ট হওয়ার অর্থ কাউকে আক্রমণ করা নয়। রাশিয়াকে থামানোর উপায় হলো, ক্রেমলিনকে এটা বুঝিয়ে দেয়া যে, ইউক্রেন যথেষ্ট শক্তিশালী। সূত্র: এপি, রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ