Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গর্ভে অন্যের সন্তান জন্মানোর অভিযোগে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:২০ পিএম

যুক্তরাষ্ট্রের এক দম্পতি ভুল করে অন্যের সন্তান ‘দেয়ার’ অভিযোগে আইভিএফ ক্লিনিকের বিরুদ্ধে মামলা করেছেন। সন্তান কোলে আসার কয়েক মাস পরে ওই দম্পতি জানতে পারেন সন্তান আসলে তাদের নয়। ডিএনএ টেস্ট না করালে ক্যালিফোর্নিয়ার ওই দম্পতি জানতেই পারতেন না যে, ভ্রূণ অদলবদলের কারণে অন্যের সন্তান চলে এসেছে তাদের কোলে।

ডাফনা কার্ডিনালে আর তার স্বামী আলেকজান্ডার কার্ডিনালে শিশু সন্তান নিয়ে নিশ্চিন্তে ক্লিনিক থেকে ফিরেছিলেন বাড়িতে। মাস তিনেক পর একদিন চোখে পড়লো তাদের সন্তানের চুল কুচকুচে কালো আর গায়ের রংটাও তাদের পরিবারের কারো সঙ্গেই মেলে না। ততদিনে সন্তানের মায়ায় জড়িয়ে গেছেন বাবা-মা। মনে সন্দেহ উঁকি দিলেও ডাফনা আর আলেকজান্ডারতাই চেয়েছিলেন বিষয়টা চেপে যেতে। কিন্তু মনে সংশয় থেকে যাওয়ায় শেষ পর্যন্ত ডিএনএ টেস্ট করালেন এবং তাতেই বেরিয়ে এলো প্রকৃত তথ্য। আরো খোঁজ নিয়ে জানা গেল, ২০১৯ সালের সেপ্টেম্বরে আসলে অন্যের সন্তান নিয়ে বাড়ি ফিরেছিলেন তারা।

তবে ভুলটা হয়েছিল আরো আগে। ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ ) প্রক্রিয়ায় সন্তানের মা হতে ডাফনা যে ক্লিনিকে গিয়েছিলেন, সেই ক্লিনিকের এক ডাক্তার দুটি ল্যাবের সঙ্গে যুক্ত ছিলেন। সে কারণেই প্রথমে ভ্রূণ অদলবদল এবং পরিণামে গর্ভ এবং সন্তান অদলবদল। শেষ পর্যন্ত খুব কষ্ট হলেও ডাফনা অবশ্য পেলেপুষে বড় করতে গিয়ে মায়ার বন্ধনে জড়িয়ে পড়া শিশুটিকে ‘প্রকৃত' মায়ের কোলে তুলে দিয়েছেন। সেই মায়ের গর্ভে জন্ম নেয়া নিজের সন্তানকেও নিয়ে এসেছেন নিজের কাছে।

পাশাপাশি সেই ডাক্তার এবং তার লস এন্জেলেসভিত্তিক প্রতিষ্ঠান ক্যালিফোর্নিয়া সেন্টার ফর রিপ্রোডাক্টিভ হেল্থ (সিসিআরএইচ)-এর বিরুদ্ধে মামলাও করেছেন ডাফনা-আলেকজান্ডার দম্পতি। অন্য দম্পতি আপাতত নাম প্রকাশে অনিচ্ছুক। তবে সিসিআরএইচ-এর বিরুদ্ধে মামলা করবেন তারাও। সূত্র: এপি, এএফপি।

 



 

Show all comments
  • Monzur Hasan Imon ১০ নভেম্বর, ২০২১, ১২:৫২ পিএম says : 0
    নো কমেন্ট
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ