Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৪৫ বছর আগের এই কম্পিউটারের দাম ৫ কোটি টাকা!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১:৫৪ পিএম

অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জোবস এবং স্টিভ ওজনিয়াক নিজের হাতে বানিয়েছিলেন একটি কম্পিউটার। ৪৫ বছর আগে তৈরি অ্যাপলের সেই কম্পিউটার উঠবে নিলামে।

মঙ্গলবার আমেরিকার ক্যালিফোর্নিয়ায় আয়োজিত হবে নিলামের অনুষ্ঠান। সেখানে অ্যাপলের সেই কম্পিউটারের দাম উঠতে পারে ৬ লাখ আমেরিকান ডলার। বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ৫ কোটি ১৫ লাখ টাকা।

অ্যাপল তখনও প্রযুক্তি দুনিয়ায় মহীরুহ হয়ে ওঠেনি। স্টিভ জোবস এবং স্টিভ ওজনিয়াক নিজের হাতেই অ্যাপল তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এক দিক থেকে তাদের তৈরি সেই অ্যাপল-১ এখনকার ম্যাকবুকের ‘দাদার দাদা’। এ রকম প্রায় ২০০টি কম্পিউটার সে সময় বানিয়েছিলেন তারা। তার মধ্যেই একটি উঠতে চলেছে নিলামে।

স্টিভের তৈরি বাকি কম্পিটারের থেকে এটি একটু বিশেষ। কোয়া কাঠের ফ্রেমের মধ্যে রয়েছে ৪৫ বছরের পুরনো এই কম্পিউটার। এই কোয়া কাঠ খুবই মূল্যবান। কেবলমাত্র হাওয়াই দ্বীপে পাওয়া যায় এই কাঠ। সেই কাঠের বাক্সের মধ্যে থাকা অ্যাপলের শুরুর দিনের এই কম্পিউটারের নিলাম নিয়ে ইতিমধ্যেই আগ্রহ তৈরি হয়েছে। সূত্র: দ্য গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ