Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গরুর গোবরে দীপাবলী পালন করলো ভারতীয় গ্রাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ২:৪৩ পিএম | আপডেট : ২:৪৬ পিএম, ৮ নভেম্বর, ২০২১

মুষ্টি মুষ্টি গরুর গোবর একে অপরকে ছুঁড়ে মেরে দীপাবলী পালন করেছে ভারতের একটি গ্রামের হিন্দু ধর্মাবলম্বী উন্মত্ত জনতা। স্পেনের উদ্ভট টমেটো-হার্লিং উদযাপন লা টোমাটিনা উৎসবের অনুরূপ গোমাতাপুরার বাসিন্দারা পরিবর্তে স্নোবাকারের গরুর গোবরের বল ছুঁড়ে মারে।

কর্ণাটক এবং তামিলনাড়ুর দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোর সীমান্তে অবস্থিত গ্রামের গরুর গোয়ালগুলো থেকে ‘গোলাবারুদ’ সংগ্রহের মধ্য দিয়ে শনিবার গোরেহাব্বা উৎসব শুরু হয়।

একজন পুরোহিত আশীর্বাদ অনুষ্ঠান করার আগে গোবরগুলো ট্রাক্টর ট্রলিতে করে স্থানীয় মন্দিরে নিয়ে আসা হয়। এর পরে গোবর একটি খোলা জায়গায় ফেলে দেওয়া হয়। পুরুষ এবং ছেলেরা সামনের যুদ্ধের জন্য তাদের অস্ত্র প্রস্তুত করছিল।

প্রতি বছর দূর-দূরান্তের শহর থেকে মানুষ গোমাতাপুরায় আসে এবং যারা সেখানে আসে তাদের জন্য এ হট্টগোল যতটা মজার, ততটাই মজাদার স্বাস্থ্য উপকারিতা নিয়ে।
শনিবারের মেলায় আগত কৃষক মহেশ বলেন, ‘যদি তার কোনো রোগ থাকে, তাহলে সে সুস্থ হয়ে যাবে’। কিছু হিন্দু বিশ্বাস করে যে, গরু এবং তাদের উৎপাদিত সবকিছু পবিত্র এবং বিশুদ্ধ।

হিন্দু জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পশুদের সর্বোচ্চ সুরক্ষার আহ্বান জানিয়েছেন এবং ভারতের বেশ কয়েকটি রাজ্য দীর্ঘদিন ধরে তাদের জবাই নিষিদ্ধ করেছে।
মোদির দলের সদস্যরা কোনো বৈজ্ঞানিক ভিত্তি ছাড়াই করোনা এবং অন্যান্য রোগ প্রতিরোধ ও চিকিৎসার জন্য গোম‚ত্র ব্যবহারের আহ্বান জানিয়েছেন। তার সরকার পশুসম্পদ বর্জ্য থেকে টুথপেস্ট, শ্যাম্পু তৈরি এবং মশা নিরোধক উৎপাদনে উৎসাহিত করার চেষ্টা করছে। সূত্র : এএফপি, এবিসি নিউজ।

 



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৮ নভেম্বর, ২০২১, ২:৪৭ পিএম says : 0
    ইনসান না কি কিছু বুজি না,
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ৮ নভেম্বর, ২০২১, ২:৪৯ পিএম says : 0
    ইনসান না কি কিছু বুজি না,
    Total Reply(0) Reply
  • Nisar Ahmed ৮ নভেম্বর, ২০২১, ৪:২৮ পিএম says : 0
    ভারতীয়রা নিকৃষ্ট মানুষ
    Total Reply(0) Reply
  • শাহিনুর ৮ নভেম্বর, ২০২১, ৪:৩০ পিএম says : 0
    এই অসসভ্য .. বাচ্চারা কোনো দিন মানুষ হবে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ