Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী আরবে ১৫ হাজারেরও বেশি অভিবাসী আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ৯:৫৫ এএম

অবৈধভাবে অবস্থানকারী অভিবাসীদের বিরুদ্ধে বড় আকারে অভিযান শুরু করেছে সউদী আরব সরকার। দেশটিতে গত এক সপ্তাহে ১৫ হাজার ৩৯৯ অভিবাসীকে আটক করা হয়েছে। আটকদের বিরুদ্ধে আবাসন ও শ্রম আইন এবং সীমান্ত নিরাপত্তা নীতিমালা লঙ্ঘনের অভিযোগ এনেছে দেশটির সরকার। সউদী আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে সউদী গেজেটস।

খবরে বলা হয়, গত ২৮ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত সউদী আরবের নিরাপত্তা বাহিনী দেশের বিভিন্ন জায়গায় যৌথ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।
গ্রেফতারদের মধ্যে ৭ হাজার ২৯২ জনের বিরুদ্ধে আবাসন আইন লঙ্ঘন, ৬ হাজার ৩৭৩ জন সীমান্ত নিরাপত্তা নীতিমালা লঙ্ঘন এবং ১ হাজার ৭৩৪ জনের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।

এ ছাড়া আবাসন ও শ্রম আইন লঙ্ঘনকারীদের সহায়তা দেওয়ার জন্য ১৭ জনকে গ্রেফতার করা হয়। সউদী সীমান্ত অতিক্রমের দায়ে আরও ২৭৮ জনকে গ্রেফতার করেছে নিরাপত্তা বাহিনী।

তাদের মধ্যে ৫৫ শতাংশই আফ্রিকার দেশ ইথিওপিয়ার নাগরিক। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের ৪২ শতাংশ আর অন্যান্য দেশের ৩ শতাংশ নাগরিক আছেন।
এই মুহূর্তে সউদী আরবে আবাসন নীতিমালা ভঙ্গের জন্য নজরদারিতে আছে মোট ৮৮ হাজার ২৯ জন। যাদের মধ্যে পুরুষ ৭৮ হাজার ৬৭৮ ও নারী ৯ হাজার ৩৪২ জন। এদের মধ্যে ৭২ হাজার ৭৮৮ জনকে যার যার কূটনৈতিক মিশনে যোগাযোগ করে প্রয়োজনীয় নথিপত্র যোগাড় করতে বলা হয়েছে। ১০ হাজার ১৭ জনকে পাঠিয়ে দেওয়া হয়েছে যার যার দেশে।

অবৈধ প্রবেশ বা আবাসন নীতিমালা লঙ্ঘনকারীদের যারা আশ্রয়-প্রশ্রয় দেবে তাদের ব্যাপারেও কঠোর হয়েছে সউদী সরকার। নিয়ম ভঙ্গকারীদের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড ও একইসঙ্গে ১০ লাখ সউদী রিয়াল জরিমানার বিধান রাখা হয়েছে। সূত্র: সউদী গেজেট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ