Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এক বছরে মোদির জনপ্রিয়তা কমেছে ৪ পয়েন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১০:৫৪ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা কমেছে বলে উঠে এসেছে যুক্তরাষ্ট্রভিত্তিক ডাটা অ্যানালাইসিস প্রতিষ্ঠান মর্নিং কনসাল্টের এক জরিপে। এতে বলা হয়েছে, গত বছরের ২ নভেম্বরের তুলনায় এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা ৪ পয়েন্ট কমেছে।

এই রেটিংয়ে ষষ্ঠ স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আর দুই নম্বরে রয়েছেন মেক্সিকান প্রেসিডেন্ট লোপেজ ওব্রাডোর।
জরিপের তথ্য অনুযায়ী, মোদির রেটিং গত বছরের ২ নভেম্বর ছিল ৭৪ শতাংশ, যা ২০২১ সালের ২ নভেম্বর ৭০ শতাংশে নেমে এসেছে।
মর্নিং কনসাল্ট প্রতি সপ্তাহে এই ডেটা প্রকাশ করে। প্রতিষ্ঠানটি প্রতিদিন প্রায় ১১ হাজার অনলাইন সাক্ষাৎকার সংগ্রহ করে। ১ থেকে ৩ শতাংশের ত্রুটির মার্জিনসহ সাত দিনের ডেটা গড় হিসাবে সাপ্তাহিক রেটিং নির্ধারণ করা হয়।
এই সমীক্ষা অনুযায়ী, তিন নম্বরে রয়েছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি, চার নম্বরে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ও পাঁচ নম্বরে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। একই সময়ে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ৪৪ শতাংশ রেটিং নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছেন। সাত নম্বরে রয়েছেন কানাডার জাস্টিন ট্রুডো এবং সাত নম্বরে রয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।
মর্নিং কনসাল্টের সমীক্ষায় বিশ্বের শীর্ষ ১৩ নেতাকে অন্তর্ভুক্ত করা হয়। এই রেটিং প্রায়ই উঠানামা করে।
২০২১ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রী মোদির রেটিং ছিল মাত্র ৬৬ শতাংশ। মর্নিং কনসাল্টের গ্রাফ অনুযায়ী, মোদির জনপ্রিয়তা সবচেয়ে কমেছিল এ বছরের মে মাসে, যখন করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে নাকাল ছিল ভারত।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৭ নভেম্বর, ২০২১, ১১:৫৬ পিএম says : 0
    এই লোকটি ভালো না বিধায়,এই অবস্থা।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ৭ নভেম্বর, ২০২১, ১১:৫৬ পিএম says : 0
    এই লোকটি ভালো না বিধায়,এই অবস্থা।
    Total Reply(0) Reply
  • Nayeemul ৮ নভেম্বর, ২০২১, ৪:৩৮ এএম says : 0
    ৪ পয়েন্ট কমে যাওয়া বড় কথা নয়। এই অপরাধীকে পাথর মেরে হত্যা করা উচিত।
    Total Reply(0) Reply
  • Shanto ৮ নভেম্বর, ২০২১, ৯:৪৮ এএম says : 0
    যতদিন এই দেশের উচ্চপদে বড় বড় মিথ্যুক ভন্ড প্রতারক শোষক মানুষের রূপ ধারী অমানুষ পিচাশরা ক্ষমতা দখল করে থাকবে ততদিন এই পৃথিবীতে সাধারণ মানুষের কোন শান্তি আসবে না, কারণ পিচাসরা সাধারণ মানুষের রক্ত শোষণ করে ক্ষমতা এবং সম্পদের পাহাড় গড়ে, আর সাধারন মানুষ তাদেরকে অন্ধ বিশ্বাস করে...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ