Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

১৯ বছর পর ইসরাইলি কারাগার থেকে মুক্তি পেলেন ফিলিস্তিনি বন্দি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১০:৩৯ এএম

১৯ বছর ইহুদিবাদী ইসরাইলের কারাগারে বন্দিজীবন কাটিয়ে অবশেষে মুক্তি পেয়েছেন একজন ফিলিস্তিনি বন্দি।মাজদি হুসেইন আল-কুবাইসি নামের ওই ফিলিস্তিনি বন্দিকে বৃহস্পতিবার (৪ নভেম্বর) মুক্তি দেওয়া হয়।

২০০২ সালের নভেম্বর মাসে অধিকৃত পশ্চিম তীরের রামাল্লাহ শহরের নিকটবর্তী আবওয়েইন গ্রামে হানা দিয়ে নিজ বাড়ি থেকে তাকে ধরে নিয়ে যায় ইসরাইলি সেনারা।সে সময় তার বিরুদ্ধে গাজা-ভিত্তিক ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন কাসসাম ব্রিগেডের সদস্য হওয়ার অভিযোগ তোলে তেল আবিব।

ইহুদিবাদী সরকার দাবি করে, কুবাইসি রামাল্লাহর কাছে একজন অবৈধ ইহুদিবাদী বসতি স্থাপনকারীর গাড়িতে হামলা চালিয়েছিলেন।

ফিলিস্তিনের এই হতভাগ্য বন্দিকে টানা দুই মাস রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয় এবং সেখানে তার ওপর অকথ্য ও অমানুষিক নির্যাতন চালায় বর্বর ইসরাইলি সেনারা।

গ্রেফতার হওয়ার আগে কুবাইসি পশ্চিম তীরের বিরজেইত বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়তেন। কিন্তু দখলদার শক্তি তার শিক্ষাজীবন শেষ করতে দেয়নি। এছাড়া, টানা কয়েক বছর পরিবারের সদস্যদেরকে তার সঙ্গে দেখা করতেও দেওয়া হয়নি।

তবে ইসরাইলি সেনারা কারাগারে তার পড়াশুনা থামিয়ে রাখতে পারেনি। ২০০৮ সালে কুবাইসি মাত্র নয় মাসে পবিত্র কুরআনের হাফেজ হন।

বর্তমানে ইহুদিবাদী ইসরাইলের কারাগারে অন্তত ৭,০০০ ফিলিস্তিনি বন্দি রয়েছেন যাদের বেশিরভাগই আটক রয়েছেন বিনা বিচারে ও বিনা অভিযোগে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ