Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পেগাসাস প্রস্তুতকারী সংস্থা এনএসও কালো তালিকাভুক্ত যুক্তরাষ্ট্রে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১২:০৭ এএম

আড়ি পাতার ইসরায়েলের স্পাইওয়্যার পেগাসাসের নির্মাতা সংস্থা এনএসও গ্রুপকে এবার কালো তালিকাভুক্ত করল যুক্তরাষ্ট্র। এখন থেকে আমেরিকার নিষিদ্ধ সংস্থার তালিকায় থাকবে ইসরাইলের এনএসও সংস্থা। ইসরাইলি স্পাইওয়্যার নির্মাতা সংস্থা ‘মার্কিন যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতি এবং জাতীয় নিরাপত্তা স্বার্থের পরিপন্থী’ কাজ করেছে বলেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।
যুক্তরাষ্ট্রের বাণিজ্য দফতরের তরফে জানানো হয়েছে, বিভিন্ন দেশের সরকারকে স্পাইওয়্যার বিক্রি করে এনএসও গোষ্ঠী। এ স্পাইওয়্যার বিভিন্ন কর্মকর্তা এবং সাংবাদিকদের গতিবিধির ওপর নজরদারি চালাতে ব্যবহার করা হয়। উল্লেখ্য, পেগাসাস প্রস্তুতকারক সংস্থা এনএসও-র বিরুদ্ধে বিভিন্ন সময়ে অভিযোগ উঠেছে। বিশেষ করে সা¤প্রতিক এক রিপোর্টে দেখা গেছে, এনএসওর তৈরি পেগাসাসের সম্ভব্য নজরদারির আওতায় রয়েছে বিশ্বের প্রায় হাজার দশেক মানবাধিকার কর্মী, সাংবাদিক, রাজনীতিবিদ এবং শিল্পপতি।
গতকাল মার্কিন বাণিজ্য দফতরের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ‘আজকের সিদ্ধান্তটি মার্কিন বিদেশনীতির একেবারে মূলে মানবাধিকারের গুরুত্ব স্থাপনের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বাইডেন-হ্যারিস প্রশাসনের প্রচেষ্টার একটি অংশ এটি’। সেখানে আরো বলা হয়েছে, নাগরিকদের ডিজিটাল নিরাপত্তা সুনিশ্চিত করা, সাইবার হানার মোকাবিলা এবং বেআইনি নজরদারি বন্ধ করার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্র এনএসওকে এ কালো তালিকাভুক্তির অর্থ হল, বিশেষ লাইসেন্স ছাড়া কোনো মার্কিন কোম্পানি থেকে যন্ত্রাংশ এবং অন্য কোনও উপাদান কিনতে পারবে না এনএসও। বিশ্ববাজারে এনএসওর তৈরি কোনো সফ্টওয়্যার বিক্রির ক্ষেত্রেও এই বø্যাকলিস্টিং ভীষণ বাজে প্রভাব ফেলবে।
যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের নিজস্ব তদন্তে উঠে এসেছে, এনএসও এবং ক্যান্ডিরু নামক অন্য একটি ইসরাইলি নজরদারি সংস্থা স্পাইওয়্যার তৈরি করে বিদেশি সরকারগুলোতে বিক্রি করেছে। পরে এ স্পাইওয়্যার ব্যবহার করে ‘সরকারি কর্মকর্তা, সাংবাদিক, শিল্পপতি, সমাজকর্মী, শিক্ষাবিদ এবং দূতাবাসের কর্মীদের গতিবিধির ওপর আড়ি পাতা হচ্ছে’।
যদিও ইসরাইলি ওই সংস্থার দাবি, তারা সরকার ছাড়া অন্য কাউকে এ স্পাইওয়্যার বিক্রি করে না। বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড বন্ধ করতেই এ স্পাইওয়্যার ব্যবহার করা হয় বলে দাবি সংস্থার। সূত্র : হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ