Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রকাশ্যে নামাজ পড়া নিষিদ্ধ ভারতের এক শহরে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১২:০৭ পিএম

ভারতের উত্তরাঞ্চলীয় প্রদেশের গুরগাঁও শহরের ৮ এলাকায় প্রকাশ্যে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা দিয়েছে নগর প্রশাসন। গতকাল বুধবার (৩ নভেম্বর) প্রশাসনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গুরগাঁও নগর প্রশাসন কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তিতে বলেছে, ‘মুসলিম সম্প্রদায়ের জুমার নামাজ আদায়ের জন্য মসজিদ ও ঈদগাহের বাইরে মোট ৩৭ টি খোলা স্থান বরাদ্দ দেওয়া হয়েছিল। স্থানীয় বাসিন্দাদের আপত্তির কারণে এই ৩৭ টি স্থানের ৮টিতে নামাজ আদায়ের জন্য না যেতে মুসলিমদের আহ্বান জানানো হচ্ছে। এতদিন গুরগাঁওয়ের মুসলিমরা মসজিদ, ঈদগাহ ছাড়াও এই ৩৭টি স্থানে জুমার নামাজ পড়তেন। মঙ্গলবার প্রশাসনের আদেশের পর এই সংখ্যা বর্তমানে নেমে এসেছে ২৯টিতে। যে ৮টি স্থান প্রশাসনের নিষেধাজ্ঞার আওতায় পড়েছে তার ৪টিই গুরগাঁওয়ের বাঙালি অধ্যুষিত এলাকা ৪৯ নম্বর সেক্টরে। এছাড়া জাকারান্দা মার্গ অঞ্চলের ডিএলএফ এলাকায় ৩টি এবং সুরাট নগর অঞ্চলে ১টি স্থান রয়েছে এই তালিকায়।
গুরুগাঁও পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা এবং সহকারী পুলিশ কমিশনার আমান যাদব এনডিটিভিকে বলেন, ‘গত কয়েক সপ্তাহ ধরে এসব এলাকার অমুসলিম বাসিন্দারা প্রকাশ্যে নামাজ আদায়ের ব্যাপারে আপত্তি জানিয়ে আসছেন। গত শুক্রবার জুমার নামাজের সময় তারা প্রতিবাদী সমাবেশও করেছেন। সাম্প্রদায়িক উসকানি দেওয়ার অভিযোগে গত সপ্তাহে এ রকম এক প্রতিবাদ সমাবেশ থেকে ৩০ জনকে আটক করা হয়েছে বলেও জানিয়েছেন আমান যাদব।
গুরুগাঁওয়ের ডেপুটি কমিশনার ইয়াশ গার্গ বিষয়টি স্বীকার করে এনডিটিভিকে বলেন, মসজিদ, ঈদগাহ এবং ২৯ টি এলাকায় আপাতত মুসল্লিদের জুমার নামাজ আদায়ে কোনো বাধা নেই। তবে মসজিদ ও ঈদগাহর বাইরে যে ২৯ টি স্থানে এখনও জুমার নামাজ আদায় হচ্ছে, কোনো এলাকার বাসিন্দারা আপত্তি জানালে সেখানেও একই আদেশ জারি করা হবে। সূত্র : এনডিটিভি



 

Show all comments
  • Farhad Uddin ৪ নভেম্বর, ২০২১, ৫:৫৪ পিএম says : 0
    এটাই সেকুলারিজম আর বাংলাদেশের ছাগলগুলো ওদের কাছ সেকুলারিজম ধার করে ইসলামই শ্রেষ্ঠ ইসলামই একমাত্র মানবতার ধর্ম
    Total Reply(0) Reply
  • Mohd Shidur Rahman ৪ নভেম্বর, ২০২১, ৫:৫৪ পিএম says : 0
    এটা বেশি বাড়াবাড়ি।
    Total Reply(0) Reply
  • Samim Khan ৪ নভেম্বর, ২০২১, ৫:৫৫ পিএম says : 0
    এই জমিনের মালিক আল্লাহ এই জমিনের সেজদা হবে আল্লাহ মাএ কিছু দিন আগে কথা ভারত যহন করোনা খানাদিল তহন ভারতীয় পুলিশ মুসলিমদের বাড়ি বাড়ি গিয়ে নামাজ পরতে অনুরোধ করেন আজ আবার মুসলিমদের উপর অত্যাচার সামনে আল্লাহ গজব পরবে একটু অপেক্ষা করুন
    Total Reply(0) Reply
  • Samim Khan ৪ নভেম্বর, ২০২১, ৫:৫৬ পিএম says : 0
    This is India, world worsest country
    Total Reply(0) Reply
  • নীল ধ্রুব তাঁরা ৪ নভেম্বর, ২০২১, ৫:৫৮ পিএম says : 0
    এই ইন্ডিয়া আবার বাংলাদেশের সংখ্যালঘু নিয়ে কথা বলে। তাদের আচরণ কোনো কাতারেই পড়ে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ