Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বড়পর্দায় বীরপ্রতীক তারামন বিবির চরিত্রে তানহা তাসনিয়া

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১১:৫৭ এএম

বীরপ্রতীক তারামন বিবির জীবনী নিয়ে এবার তৈরি হচ্ছে সিনেমা। ‘তারামন’ শিরোনামের সেই সিনেমায় তারামন বিবির চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়িকা তানহা তাসনিয়া। সিনেমাটি পরিচালনা করবেন নবীন নির্মাতা আমিনুর ইসলাম লিটন। ছবিটির গবেষণা, মূলভাবনা ও চিত্রনাট্য করেছেন ষড়ৈশ্চর্য মুহম্মদ। ‘তারামন’ সিনেমার উপদেষ্টা পরিচালক হিসেবে থাকছেন প্রখ্যাত নির্মাতা নাসিরউদ্দীন ইউসুফ বাচ্চু।

নাসির উদ্দিন ইউসুফ বলেন, ‘এটা খুবই চমৎকার এক উদ্যোগ। মুক্তিযুদ্ধে নারীদের যে ভূমিকা ও অবদান তা তুলে ধরার বিকল্প নেই। সবার মাঝে তাদের নাম ও গুরুত্ব ছড়িয়ে দিতে হবে। আমি এ ছবিটির সাফল্য কামনা করি। তানহা যেন পর্দায় আদর্শ তারামন বিবি হয়ে উঠতে পারেন সেই প্রত্যাশা করি।’

তানহা তাসনিয়া বলেন, “আমি ‘তারামন’ সিনেমায় বীরপ্রতীক তারামন বিবি চরিত্রে অভিনয় করছি। এই ভাবনাটা দারুণভাবে আমাকে গর্বিত করছে। বেশ কিছুদিন ধরে তাকে নিয়ে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন, লেখা, বই সংগ্রহ করে পড়ার চেষ্টা করছি। তার সংগ্রাম, ত্যাগ, যাতনাগুলো অনুধাবন করতে চাচ্ছি, বুঝতে চেষ্টা করছি প্রস্তুতি হিসেবে।” তিনি আরও বলেন, ‘তারামন বিবির চরিত্র নিয়ে ভেতরে ভেতরে অনেক উত্তেজিত হয়ে আছি।’

‘তারামন’ সিনেমার পরিচালক আমিনুর ইসলাম লিটন জানালেন, সিনেমাতে তারামনের মুক্তিযুদ্ধের সময়কার ঘটনাবলি দেখানো হবে। ওই সময়ে তার বয়স ছিল ১৩ থেকে ১৪ বছর। তাদের চেষ্টা থাকবে কিশোরী চরিত্রেও তানহাকে রাখার। এরপর মুক্তিযুদ্ধের পর ১৯৯৫ সালের আগে কেউ তারামনের খোঁজ রাখেনি। ঐ ঘটনাও উঠে আসবে।

‘তারামন’ পুরোপুরি তারামন বিবির বায়োপিক নয়, তবে তার জীবনের কিছু ঘটনা তুলে ধরা হবে। আমাদের মুক্তিযুদ্ধে নারীরও ছিল সক্রিয় অংশগ্রহণ। যুদ্ধে অংশ নেওয়ার পাশাপাশি নারীর বিভিন্নভাবে এ সময় সহযোগিতা করেছেন। তারামন বিবির সঙ্গে অন্যান্য নারী মুক্তিযোদ্ধাদের গল্পও ‘তারামন’ সিনেমাতে বলা হবে।

সারভাইভ মিডিয়া ও ডিসেন্ট ইন্টারন্যাশনালের কারিগরি সহযোগীতায় আরশিনগর ও উজান প্রকাশনীর ব্যানারে নির্মিত হতে যাচ্ছে সিনেমাটি। ডিসেম্বরের শেষ সপ্তাহ কিংবা জানুয়ারির প্রথম সপ্তাহে কুড়িগ্রামে তারামন বিবির গ্রামের বাড়িতে ছবিটির শুটিং হবে। এতে তানহা ছাড়া আরও অভিনয় করবেন মোমেনা চৌধুরী, শাহানশাহ উল হক, রুহুল আমিন তুহিন, সোনিয়া আকতার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ