Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘আপনি ইসরায়েলের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি’, মোদিকে ইসরায়েলি প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৩:১০ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইসরায়েলের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি বলে মন্তব্য করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। গ্লাসগোতে চলমান জলবায়ু সম্মেলনে অংশ নিয়ে গতকাল মঙ্গলবার (২ নভেম্বর) দুই নেতার এক প্রাণবন্ত আলোচনায় এ কথা বলেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতের ওপর হাত রেখে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, ‘আপনি আমার দেশের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি। আপনি কি আমার দলে যোগ দেবেন? অদ্ভুত এ প্রস্তাব পেয়ে নাফতালি বেনেটের হাতে মৃদু চাপড় দিয়ে হেসে উঠেন মোদি। বলেন, ‘ধন্যবাদ’।
বিশ্ব জলবায়ু সম্মেলনে প্রথমবারের মতো বৈঠকে মঙ্গলবার দুই সরকারপ্রধানের কথোপকথন ছিল এমনই। সম্মেলনের সাইডলাইনে অনুষ্ঠিত বৈঠকের একটি দৃশ্য শেয়ার করেন নাফতালি বেনেট।

নরেন্দ্র মোদিকে নাফতালি বলেন, ‘ধন্যবাদ দিতে চাই আপনাকে। আপনি সেই ব্যক্তি যিনি ভারত ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক নতুন করে শুরু করেছেন। এই গভীর সম্পর্ক দুই অনন্য সভ্যতার মধ্যে- ভারতীয় সভ্যতা ও ইসরায়েলি সভ্যতা।’

সাইড বৈঠকে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে মতবিনিময় করেন তারা। উন্নত প্রযুক্তি ও উদ্ভাবনের মতো ক্ষেত্রগুলোতে সহযোগিতা সম্প্রসারণে একমত হয় উভয় দেশ।

উল্লেখ্য, ভারত ও ইসরায়েলের মধ্যকার সম্পর্ক বেশ গভীর। বিগত কয়েক দশক ধরে সন্ত্রাস মোকাবেলা এবং প্রতিরক্ষা ইস্যুতে কাজ করছে দুই দেশ। কোনো ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে ২০১৭ সালে প্রথমবারের মতো নরেন্দ্র মোদি ইসরায়েল সফর করেন। মূলত তখন থেকেই দুই দেশের সম্পর্ক আরো মজবুত হয়। সূত্র : ইন্ডিয়া টুডে



 

Show all comments
  • mahmud ৩ নভেম্বর, ২০২১, ৩:১৪ পিএম says : 0
    Diamond knows diamond and Pig knows the garbage
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ