Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জলবায়ু সম্মেলনে মোদির কোলাকুলির চেষ্টায় অস্বস্তিতে জাতিসংঘের মহাসচিব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১০:২১ এএম

জি-২০ সম্মেলন হোক বা জলবায়ু সম্মেলন— কোথাওই মোদির মুখে মাস্ক তেমনভাবে চোখে পড়েনি। ভারতের বিরোধী দলের নেতারা প্রশ্ন তুলছেন, যে প্রধানমন্ত্রী সুযোগ পেলেই মাস্ক পরার পরামর্শ দেন, কিন্তু বিদেশে তার মাস্ক পরতে অনীহা কেন! তারা মনে করিয়ে দিচ্ছেন, আমজনতা অনেক সময়েই রাষ্ট্রনেতাদের অনুসরণ ও অনুকরণ করেন। আন্তর্জাতিক মঞ্চে মাস্কহীন মোদিকে দেখে কোন বার্তা পেলেন ভারতের জনগণ।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিভিন্ন দেশের সরকার প্রধানের সঙ্গে সাক্ষাতের শুরুতে প্রায়ই নিবিড় আলিঙ্গনে আবদ্ধ হন। এটা নাকি তার ‘কোলাকুলি-কূটনীতি’। করোনাকালে সেই ‘কোলাকুলি’ এবার প্রশ্নের মুখে পড়েছে। জলবায়ু সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে কোলাকুলি করতে দৃশ্যতই ‘অস্বস্তি’ জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। যা নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম তির্যক মন্তব্য করতেও ছাড়েনি। প্রশ্ন উঠেছে মাস্কহীন মোদিকে নিয়েও।

দিন কয়েক আগে রোমে জি-২০ সম্মেলনের বৈঠকে যোগ দিতে গিয়ে একের পর এক রাষ্ট্রনেতাকে কোলাকুলি করেছেন মোদি। শনিবার ভ্যাটিকানে গিয়েও পোপ ফ্রান্সিসের সঙ্গে কোলাকুলি করেছিলেন তিনি। এ পর্যন্ত সব ঠিকই ছিল।

কিন্তু সমস্যা দেখা দিয়েছে গ্লাসগোয় জলবায়ু সম্মেলনের মঞ্চে। মঞ্চে উঠে মোদি এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন পরস্পর মুষ্টি-স্পর্শ করে সম্ভাষণ করেন। তারপর মোদি এগিয়ে যান গুতেরেসের দিকে। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে জাতিসংঘের মহাসচিবকে কোলাকুলি (বিয়ার-হাগ) করতে যান মোদি। কিন্তু তাতে তেমন সাড়া দেননি গুতেরেজ। বরং তাকে দেখে মনে হচ্ছিল, গোটা বিষয়টি তার পছন্দ হচ্ছে না। ফলে তার সঙ্গে আর নিবিড়ভাবে কোলাকুলি করতে পারেননি মোদি।

এ বিষয়ে একটি ব্রিটিশ সংবাদমাধ্যমের শিরোনাম, ‘উষ্ণতা বাড়ছে! অস্বস্তিকর মুহূর্তে তৈরি হলো যখন প্রধানমন্ত্রী মোদি গুতেরেসকে কোলাকুলি করতে গেলেন’। প্রশ্ন তোলা হয়েছে, ব্রিটেনে যখন করোনা সংক্রমণ বাড়ছে, তখন দূরত্ব-বিধির তোয়াক্কা করলেন না কেন ভারতের প্রধানমন্ত্রী। তার মুখে মাস্ক কোথায়!



 

Show all comments
  • আসাদ পারভেজ ৩ নভেম্বর, ২০২১, ৩:০০ পিএম says : 0
    লোকটি কেমন চরিত্রের তা অনুধাবন করতে হলে পেছনে তাকাতে হবে। উগ্রবাদী মোদি সতের বছর মার্কিন মুল্লুকে নিষিদ্ধ ছিলেন। তিনি বরাবরে উগ্রতা পোষণ করেন। কোলাকুলিও তার এমন স্বভাবের বহিঃপ্রকাশ।
    Total Reply(0) Reply
  • ডাঃ সমর সেন ৩ নভেম্বর, ২০২১, ৫:৫৩ পিএম says : 0
    প্রটোকল মানা উচিত। এই লোক এসবের ধার ধরে না। সেটা আগেও বহুবার ঘটেছে।
    Total Reply(0) Reply
  • Mahadi Hasan ৩ নভেম্বর, ২০২১, ৫:৫৩ পিএম says : 0
    করোনা কালে জোর করে কোলাকুলি করা ধর্ষণের সমপরিমাণ অপরাধ বলে বিবেচিত করা উচিৎ।
    Total Reply(0) Reply
  • Hasan Mahmud ৩ নভেম্বর, ২০২১, ৫:৫৪ পিএম says : 0
    হয়তো মহাসচিব এমন ধরণের শুভেচ্ছা বিনিময়ে অভ্যস্ত নন অথবা জানেনই না তাই এমনটি হয়েছে। এখানে নেগেটিভ কিছু নেই।
    Total Reply(0) Reply
  • Mukta Sarker ৩ নভেম্বর, ২০২১, ৫:৫৪ পিএম says : 0
    মহাসচিব সাহেবের মুখের বিরক্তিকর ভাব দেখে খুব কষ্ট হচ্ছে আমার।
    Total Reply(0) Reply
  • Mainul Hasan ৩ নভেম্বর, ২০২১, ৫:৫৪ পিএম says : 0
    অশিক্ষিত লোক থেকে এরচেয়ে ভালো কি আশা করা যায়?
    Total Reply(0) Reply
  • Pretom ৩ নভেম্বর, ২০২১, ৯:১২ পিএম says : 0
    এই জংলির থেকে কি আশা করা যায়??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ