Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসরাইলকে নিষিদ্ধ করতে প্রশাসনের কাছে ২৮৮ মার্কিন সংস্থার দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ৭:১৯ পিএম

ফিলিস্তিনি ছয় মানবাধিকার সংগঠনকে সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য ইসরাইলের নিন্দায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের বিবৃতির দাবি করেছে ২৮৮ মার্কিন নাগরিক অধিকার ও মানবাধিকার সংস্থা। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের কাছে লেখা চিঠিতে এই দাবি করা হয়।
চিঠিতে বলা হয়, মানবাধিকারের বিস্তার ও প্রতিরক্ষার চেষ্টাকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে উল্লেখ করা কর্তৃত্ববাদী সরকারের ভয়াবহ, বহুল ব্যবহৃত কৌশল।
এতে বলা হয়, 'এই পদক্ষেপ ইসরাইলি সরকারের মানবাধিকারের ওপর স্পষ্ট হামলা। এর পরিপ্রেক্ষিতে আমরা ফিলিস্তিনি মানবাধিকার সংগঠনের ওপর বিরল আক্রমণ এবং মানবাধিকার সংগঠনগুলোকে ইসরাইলের বন্ধ, বেআইনি ঘোষণা, বিচ্ছিন্ন করা ও ভীতর করার পদক্ষেপ প্রত্যাখ্যান করে বিবৃতির জন্য আপনার কাছে দাবি করছি।'
চিঠিতে আরো জানানো হয়, ফিলিস্তিনি মানবাধিকার সংস্থার প্রতি হুমকি সকল দেশেই সামাজিক ন্যায় প্রতিষ্ঠার আন্দোলনের প্রতিও হুমকি। মানবাধিকার ও মানবাধিকার রক্ষাকারীদের প্রতিরক্ষায় ইসরাইলের অন্যায় পদক্ষেপের জবাবদিহি সকল দেশের আদায় করা আবশ্যক।
এর আগে গত ২২ অক্টোবর ইসরাইরের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে ফিলিস্তিনি ছয় খ্যাতনামা মানবাধিকার সংস্থাকে সন্ত্রাসী তালিকায় অন্তুর্ভুক্ত করে।
ইসরাইলের সন্ত্রাসী সংগঠনের তালিকায় নতুন যুক্ত হওয়া এই সংস্থাগুলো হচ্ছে, আল-হক, আদামির, ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল-প্যালেস্টাইন, দ্য বিসান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, দ্য ইউনিয়ন অব প্যালেস্টেনিয়ান উইম্যানস কমিটি ও দ্য ইউনিয়ন অব অ্যাগ্রিকালচারাল ওয়ার্ক কমিটি। সূত্র : ওয়াফা নিউজ এজেন্সি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ