Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মাত্র ২৩ বছর বয়সে ভারতের সর্ব কনিষ্ঠ ধনকুবের শাশ্বত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ১১:৩২ এএম

মাত্র ২৩ বছর বয়সে ভারতের সর্ব কনিষ্ঠ ধনকুবের হয়েছেন শাশ্বত নকরানি। সম্প্রতি আইআইএফএল ওয়েল্থ হুরান ইন্ডিয়ার ধনীর তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি। খুব কম বয়সেই দেশের ধনীর তালিকায় ঠাঁই পেয়েছেন তাঁর মতো আরও ১৩ জন। তাঁদের মধ্যেই কনিষ্ঠতম শাশ্বত। এরই মধ্যে ১ হাজার কোটি টাকার মালিক হয়েছেন তিনি।

তার বয়সী অন্যরা যখন কেউ স্নাতকোত্তরের বার্ষিক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন, কেউ বা স্নাতকের ডিগ্রি হাতে নিয়ে সবেমাত্র কাজে ঢুকেছেন কিংবা জীবনের লক্ষ্যই স্থির করে উঠতে পারেননি, সে বয়সেই ধনকুবেরর তকমা পেয়েছেন শাশ্বত।
অনলাইন লেনদেনের অ্যাপ ভারতপের সহ প্রতিষ্ঠাতা তিনি। ফেসবুক অধিকর্তা মার্ক জাকারবার্গ কিংবা মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের মতো কলেজের পড়া সম্পূর্ণ করেননি শাশ্বত। নিজের অ্যাপ বানাতে পরিবারের আপত্তি সত্ত্বেও কলেজ ছেড়ে বেরিয়ে এসেছিলেন তিনি।
২০১৫ সালে টেক্সটাইল প্রযুক্তি নিয়ে পড়াশোনার জন্য দিল্লি আইআইটিতে ভর্তি হয়েছিলেন তিনি। কিন্তু কলেজের তৃতীয় বর্ষের পরীক্ষার আগেই কলেজ ছেড়ে দেন।
২০১৮ সালে আসনীর গ্রোভার এবং ভাবিক কোলাদিয়ার সঙ্গে মিলিত চেষ্টায় ভারতপে অ্যাপ বাজারে নিয়ে আসেন তিনি। সংস্থার গ্রুপ প্রোডাক্ট হেড হন।
মোট ১০০৭ জন উদ্যোক্তাদের উপর সমীক্ষা চালিয়েছিল আইআইএফএল ওয়েল্থ হুরান ইন্ডিয়া। তাদের মধ্যে কনিষ্ঠতম শাশ্বত।
শাশ্বতের অ্যাপ ভারতপে ব্যবসায়ীদের কাছে এক সময় বহুল জনপ্রিয়তা অর্জন করেছিল। এই ভারতপে অ্যাপের কিউআর কোডের মাধ্যমেই পেটিএম, ফোনপে, গুগলপে, ভিম-সহ ১৫০টিরও বেশি ইউপিআই মাধ্যমে লেনদেন করা যায়। পাশাপাশি আরও একটি রেকর্ড রয়েছে শাশ্বতের ঝুলিতে। শাশ্বত এমন একজন বিত্তবান উদ্যোক্তা যে সম্পূর্ণ নিজের চেষ্টায় এ জায়গায় পৌঁছেছেন।
নেট মাধ্যমে সক্রিয় শাশ্বত ব্যক্তিগত জীবন আড়ালে রাখতেই পছন্দ করেন। সুস্বাদু খাবার খাওয়া এবং ঘুরে বেড়ানো তাঁর জীবনের দুই গুরুত্বপূর্ণ অংশ। নেট মাধ্যমে ঘুরে বেড়ানোর সব ছবি অনুগামীদের সঙ্গে ভাগ করে নেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ