Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার ঘাতক বোমার পরীক্ষা চালালো ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ১০:৫৩ এএম

সামরিক বাহিনীর অস্ত্রভাণ্ডারকে আরো শক্তিশালী করতে এবার ‘লং রেঞ্জ বম্ব’-এর সফল পরীক্ষা চালালো ভারত। গতকাল শুক্রবার ওড়িশার বালেশ্বরে এই দূরপাল্লার বোমার পরীক্ষা চালায় ভারতীয় বিমানবাহিনী।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির এই ঘাতক বোমা তৈরি করেছে ডিআরডিও। বিমানবাহিনীর বিমান থেকে এই বোমার পরীক্ষণ চালানো হয় শুক্রবার। একেবারে নিঁখুত নিশানায় আঘাত করে সেই বোমা। সূত্রের খবর, বোমার কার্যকারিতা দেখার জন্য তাতে সেন্সর, ইলেকট্রো অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেম, টেলিমেট্রি ও রাডারের মাধ্যমে নজর রাখা হয়েছিল।
ডিআরডিও-র চেয়ারম্যান জি সতীশের মতে, দূরপাল্লার এই ঘাতক বোমার সফল পরীক্ষা ভারতীয় প্রযুক্তির স্বকীয়তার একটা নতুন মাইলফলক। যা আগামী দিনে সামরিক সরঞ্জামে দেশীয় প্রযুক্তির ব্যবহারে আরো অনুপ্রেরণা জোগাবে। বিমানবাহিনীর সফল পরীক্ষায় অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।
উল্লেখ্য, গত বুধবারই অগ্নি ৫ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করেছে ভারত। ৫ হাজার কিলোমিটার দূরের একাধিক লক্ষ্যবস্তুকে একসাথে ধ্বংস করার ক্ষমতা রাখে এই ক্ষেপণাস্ত্র। শুধু তাই নয়, এই ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র বহন করতেও সক্ষম। অগ্নি ৫-এর পাল্লা এতটাই বাড়ানো হয়েছে তার নিশানার আওতায় পুরো এশিয়া, ইউরোপ ও আফ্রিকার কিছু অংশ চলে আসবে। সূত্র : আনন্দবাজার পত্রিকা

 



 

Show all comments
  • jack ali ৩০ অক্টোবর, ২০২১, ১২:২৫ পিএম says : 0
    May Allah destroy muslim killers and rapist all their weapons. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ