Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক্স লিঙ্গও যুক্ত করা হলো যুক্তরাষ্ট্রের পাসপোর্টে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১১:৪৮ এএম

এবার পাসপোর্টে লিঙ্গের স্থানে ‘এক্স’ চিহ্ন যুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এই চিহ্ন দিয়ে ননবাইনারি, উভলিঙ্গ এবং জেন্ডার-ননকনফর্মিং মানুষদের বুঝানো হবে। এতদিন যেখানে শুধু পুরুষ ও নারী এই দুই ধরণের লিঙ্গ উল্লেখ থাকতো সেখানে এখন নতুন করে এক্স লিঙ্গও যুক্ত করা হলো। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

গত জুন মাসেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এ ঘোষণা দিয়েছিলেন। এর আগে কানাডা, জার্মানি, ভারত ও অস্ট্রেলিয়ার মতো কয়েকটি রাষ্ট্র এ বিষয়টি পাসপোর্টে নতুন একটি অপশন হিসেবে যুক্ত করেছিল।

এরমধ্য দিয়ে তৃতীয় লিঙ্গের ব্যাক্তিদের আর নিজেদের পুরুষ বা নারী দুটি অপশনের মধ্য থেকে একটিকে বেছে নিতে হবে না। এ নিয়ে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস একটি বিবৃতি দিয়েছেন। এতে তিনি বলেন, যারা মার্কিন পাসপোর্টের জন্য আবেদন করবেন, তাদের এই এক্স লিঙ্গ ব্যবহার করে আবেদনের সুযোগ সৃষ্টি হয়েছে।

প্রথম এক্স লিঙ্গধারী পাসপোর্ট কে পাচ্ছেন তা অবশ্য নেড প্রাইস স্পষ্ট করেননি। তবে মানবাধিকার বিষয়ক সংস্থা লাম্বডা লিগ্যাল জানিয়েছে, তাদের সেবা নিচ্ছেন ডানা জিম নামের ব্যাক্তিই প্রথম এই পাসপোর্ট পেয়েছেন। নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ডানা বলেন, আমার নতুন পাসপোর্ট দেখে আমার চোখ পানিতে ভরে যায়। সেখানে লিঙ্গের স্থানে এক্স দেখতে পাই। ডানা একজন উভলিঙ্গ নৌবাহিনী সদস্য। তিনি আরও জানান, প্রায় ৬ বছর চেষ্টার পর তিনি তার পাসপোর্টে এক্স লিঙ্গ যুক্ত করতে পেড়েছেন। এরফলে তাকে আর পুরুষ বা নারী হিসেবে নিজেকে চিহ্নিত করতে হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ