Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওয়েস্ট ব্যাঙ্ক নিয়ে ইসরাইলকে কড়া বার্তা যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ৭:২৫ পিএম

ওয়েস্ট ব্যাঙ্কে ইসরাইলের বসতি স্থাপন ভালো চোখে দেখছে না বাইডেন প্রশাসন। মঙ্গলবার তা স্পষ্ট করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এ ঘটনায় প্রশ্ন উঠেছে, যুক্তরাষ্ট্র কি ইসরাইল নিয়ে কি নিজেদের অবস্থান বদল করছে?

ওয়েস্ট ব্যাঙ্কে ইসরাইলের বাড়ি তৈরির প্রকল্প অ্যামেরিকা সমর্থন করে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে হোয়াইট হাউস। ইসরাইলকে ওই প্রকল্প বন্ধ করার পরামর্শও দেয়া হয়েছে। যদিও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই প্রকল্পকে সমর্থন করেছিলেন। সে সময় সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ওয়েস্ট ব্যাঙ্কে এমন প্রকল্প দেখতেও গিয়েছিলেন।

সম্প্রতি একটি সরকারি টেন্ডার নোটিস প্রকাশ করেছে ইসরাইল সরকার। যাতে বলা হয়েছে, ১ হাজার ৩০০টি ফ্ল্যাটের হাউসিং তৈরি হবে ওয়েস্ট ব্যাঙ্কে। দীর্ঘদিন ধরেই ওয়েস্ট ব্যাঙ্ক দখল করে রেখেছে ইসরাইল। কিন্তু আন্তর্জাতিক আইন এই দখলদারিকে মান্যতা দেয়নি। আন্তর্জাতিক আইনের চোখে ওই জমি ফিলিস্তিনের। কিন্তু যত দিন যাচ্ছে ওয়েস্ট ব্যাঙ্কে নিজেদের আধিপত্য বাড়াচ্ছে ইসরাইল। এখনই সেখানে ৪ লাখ ৭৫ হাজার ইহুদি বসবাস করেন। ইসরাইলের নতুন সরকারের আবাসমন্ত্রী, অতি দক্ষিণপন্থি দলের নেতা জিব এলকিন বলেছেন, ‘ওয়েস্ট ব্যাঙ্কে ইহুদিদের অস্তিত্ব তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই লক্ষ্যেই সরকার এগোচ্ছে।’ হোয়াইট হাউসের মুখপাত্র নেড প্রাইস এর তীব্র বিরোধিতা করেছেন। মঙ্গলবার সাংবাদিকদের তিনি জানিয়েছেন, ‘ইসরাইলের এই কাজের বিরোধিতা করে আমেরিকা। এর ফলে টু স্টেট সমাধানের যে চেষ্টা চলছে, তা ক্ষতিগ্রস্ত হবে। ওই অঞ্চলে উত্তেজনা আরো বৃদ্ধি পাবে।’

এক সময় ইসরাইলকে অন্ধভাবে সমর্থন করতো আমেরিকা। ইসরাইলের বিরুদ্ধে কোনো বিষয়েই মুখ খুলত না মার্কিন প্রশাসন। কিন্তু ডেমোক্র্যাটদের মধ্যে এ নিয়ে ক্রমশ অসন্তোষ বাড়ছিল। বাইডেন প্রশাসনের উপর সেই চাপ যথেষ্টই ছিল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এবং সে কারণেই মনে করা হচ্ছে, ওয়েস্ট ব্যাঙ্ক নিয়ে প্রকাশ্যে এই সমালোচনা করল আমেরিকা। বস্তুত, ফিলিস্তিনের প্রশাসনও এ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ দাবি করেছিল। সূত্র: রয়টার্স, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ