Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নেপালকে হারালেই ফাইনালে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ৮:১৯ পিএম

সাফ চ্যাম্পিয়নশিপের রাউন্ড রবিন লিগ শেষ দিকে এসে জমে উঠেছে। লিগের শেষ দু’টি ম্যাচ বুধবার। এদিনের প্রথম ম্যাচে বাংলাদেশ খেলবে নেপালের বিপক্ষে। মালদ্বীপ জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ বিকাল ৫টায় শুরু হবে ম্যাচটি। একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচে স্বাগতিক মালদ্বীপের প্রতিপক্ষ ভারত। এ ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়।

তিনটি করে ম্যাচ শেষে ইতোমধ্যে তিন দল বাংলাদেশের চেয়ে পয়েন্ট তালিকায় এগিয়ে গেছে। তবে তাতে লাল-সবুজদের ফাইনালে খেলার সুযোগ হাতছাড়া হয়ে যায়নি। ফাইনালের ভাগ্য এখনও জামাল ভূঁইয়া-আনিসুর রহমান জিকোদের হাতেই আছে। শেষ ম্যাচে নেপালকে হারালেই ফাইনালে খেলার সুযোগ পাবেন জামাল-তপুরা। অর্থাৎ নেপাল ম্যাচ জিতলেই সাফের ফাইনালে খেলবে বাংলাদেশ। শেষ ম্যাচের আগে ৬ পয়েন্ট করে পেয়েছে মালদ্বীপ ও নেপাল। এ দুই দলের গোল ব্যবধানও সমান +২। তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তালিকায় তৃতীয় স্থানে আছে সাফের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন ভারত। তাদের গোল পার্থক্য +১। বাংলাদেশ ৪ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে। লাল-সবুজদের গোল পার্থক্য -১। আর চার ম্যাচে -৩ গোল পার্থক্যে মাত্র ১ পয়েন্ট পাওয়া শ্রীলঙ্কার বিদায় ঘন্টা ইতোমধ্যে বেজে গেছে। শ্রীলঙ্কা বাদে বাকি চার দলেরই এখন সুযোগ আছে সাফের ফাইনালে খেলার। তবে দু’টি করে জয় পাওয়া মালদ্বীপ ও নেপাল আছে কিছুটা সুবিধাজনক স্থানে। শেষ ম্যাচে ড্র করলেই এ দুই দল সব সমীকরণ পেছনে ফেলে পৌঁছে যাবে ফাইনালে। তবে হারলে বিদায় নিতে হবে তাদের। ফলে ৫ পয়েন্ট নিয়ে তিনে থাকা ভারত ও ৪ পয়েন্ট নিয়ে চারে থাকা বাংলাদেশের শেষ ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই। নেপালের বিপক্ষে জিতলে ৭ পয়েন্ট নিয়ে কোন সমীকরণ ছাড়াই ফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশ। সেখানে গেলে সেরা দুইয়ে থাকতে পারবেন জামালরা। আর ড্র করলে লাল-সবুজদের পয়েন্ট হবে ৫। এই পয়েন্ট নিয়ে সর্বোচ্চ তৃতীয় হতে পারবে তারা। তবে মালদ্বীপ ও ভারতের ম্যাচ ড্র হলে সেই সুযোগও হারাবে বাংলাদেশ। তখন ভারত ৬ পয়েন্ট নিয়ে হবে তৃতীয়। আর মালদ্বীপের কাছে হেরে গেলে চারে নেমে যাবে ভারত।

এদিকে নেপাল ম্যাচকে সামনে রেখে মালের হেনভিরু ট্রেনিং পিচে সোমবার স্থানীয় সময় বিকাল ৪টা থেকে সন্ধ্যা পৌনে ৬টা (বাংলাদেশ সময় বিকাল ৫টা থেকে পৌনে ৭টা) পর্যন্ত মাঠের অনুশীলনে ব্যস্ত ছিল বাংলাদেশ দল। অনুশীলন শেষে জাতীয় দলের ম্যানেজার সত্যজিত দাস রুপু জানান, মালদ্বীপে বাংলাদেশ দলের সব খেলোয়াড় সুস্থ আছেন। তারা নেপালের বিপক্ষে নিজেদের শতভাগ মাঠে ঢেলে দেওয়ার জন্য প্রস্তুত রেখেছেন। মঙ্গলবার একই সময়ে অনুশীলন করবেন জামাল ভূঁইয়ারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ