Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ওয়াজ মাহফিল

পবিত্র সিরাতুন নবী (সা.)

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

পবিত্র সিরাতুন নবী (সা.) উপলক্ষে দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্থানে তাফসিরুল কুরআন ওয়াজ মাহফিলসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এসব মাহফিলে দেশবরেণ্য ওলামা মাশায়েখবৃন্দ ওয়াজ নসিহত ও নবীজী (সা.) এর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন।

সিরাতুন নবী (সা.) উপলক্ষে বরিশালের ঐতিহ্যবাহী চকবাজার জামে এবাদুল্লাহ মসজিদে আগামী ১৮, ১৯ ও ২০ অক্টোবর তাফসিরুল কুরআন ওয়াজ মাহফিলে সভাপতিত্ব করবেন আলহাজ হজরত মাওলানা শরফউদ্দিন বেগ ছাহেব। প্রতিদিন বাদ আছর এ মাহফিলে তাফসিরসহ ওয়াজ করবেন ঢাকার দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসার মুহাদ্দেস ও বিভিন্ন টিভি চ্যানেলের ভাষ্যকার আলহাজ হজরত মাওলানা ওসমান গনি সালেহী, আলহাজ মাওলানা মুফতি হেদায়েতুল্লাহ আজাদী, সিরাজগঞ্জের ধলেশ^রীর মাওলানা শাহ মো. হযরত আলী, বরিশাল সাগরদী আলিয়া মাদরাসার প্রধান মুফতি আলহাজ মাওলানা দেলোয়ার হোসেন ও কুমিল্লার মাওলানা মুফতি মুহিব্বুল্লাহ। জামে এবাদুল্লাহ মসজিদের প্রধান খতিব আলহাজ হজরত মাওলানা মির্জা নুরুর রহমান বেগ সকল মুমিন মুসলমানকে ৩ দিনের এ মাহফিলে অংশগ্রহণের দাওয়াত করেছেন।
এদিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে দেশের অন্যতম বৃহৎ ধর্মীয় সমাবেশ অনুষ্ঠিত হবে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে। এ উপলক্ষে ১৯ অক্টোবর মাগরিব নামাজ থেকে বিশ্ব জাকের মঞ্জিলে নফল নামাজ, ফাতেহা শরীফ, পবিত্র কুরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ মাহফিল, বাদ এশা নবীজী (সা.) এর শানে ৫শ’ বার দরুদ শরীফ আদায়সহ রাতভর এবাদত বন্দেগি অনুষ্ঠিত হবে। রাত ৩টায় রহমতের সময় থেকে ফজর নামাজ পর্যন্ত পবিত্র কুরআন তেলাওয়াত, মিলাদ, জিকির, মোরাকাবা শেষে ফজরের নামাজ আদায় করা হবে। ফাতেহা শরীফ ও খতম শরীফসহ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে।
২০ অক্টোবর সকালে পুনরায় পবিত্র কুরআন তেলাওয়াত ও মিলাদ শেষে বিশ^ জাকের মঞ্জিলের পীর হজরত মাওলানা শাহ সুফি সৈয়দ ফরিদপুরীর কবর জিয়ারতের মাধ্যমে ঈদে মিলাদুন্নবী (সা.) এর কার্যক্রমের সমাপ্তি ঘটবে। এ উপলক্ষে বরিশালসহ সারা দেশ থেকে বিশ্ব জাকের মঞ্জিল অভিমুখে বাস কাফেলারও আয়োজন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়াজ মাহফিল

২০ মার্চ, ২০২১
২৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ