Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

’পবিত্র শবে বরাত উপলক্ষে দক্ষিণাঞ্চলে ওয়াজ মাহফিল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১২:৪৮ পিএম

পবিত্র লাইলাতুল বরাত উপলক্ষে দক্ষিণাঞ্চলের বিভিন্নস্থানে ওয়াজ মাহফিল সহ বিশেষ এবাদত বন্দেগীর এন্তেজাম করা হয়েছে। এ উপলক্ষে বরিশালের ঐতিহ্যবাহী চকবাজার জামে এবাদুল্লাহ মছজিদে আগামী ১৫, ১৬ ও ১৭ মার্চ তাফসিরুল কুরআন ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে। ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিলেও রাতভর লাইলাতুল বরাতের এবাদত বন্দেগীর আয়োজন করা হয়েছে।

বরিশালের মুরুব্বীয়ানে দ্বীন জামে স্টিমার ঘাট মসজিদের খতিব আলহাজ হজরত মাওলানা শরফ উদ্দিন বেগ ছাহেবের সভাপতিত্বে এ মাহফিলে প্রধান মেহমান থাকবেন আলহাজ মাওলানা মুফতী মোঃ মাহবুবুর রহমান ছাহেব। এছাড়া ঢাকার দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসার মুহাদ্দিস আলহাজ মাওলানা মাহফুজুর রহমান আইয়ুবী ছাহেব, কুমিল্লার মোফাচ্ছেরে কুরআন মাওলানা মুফতি মুহিব্বুল্লাহ আল-মুঈন ছাহেব, ছারছিনা দ্বীনিয়া মাদরাসার মোহাদ্দেস মাওলানা মুফতী মুহিব্বুল্লাহ আল-মাহমুদ ছাহেব ও আলহাজ হাফেজ ক্বারী মাওলানা মুফতী মুনিরুজ্জামান নুরানী ছাহেব এ মাহফিলে তাফসীল করবেন। এ উপলক্ষে জামে এবাদুল্লাহ মছজিদ হিফজুল কুরআন মাদ্রাসার ১৬ জন হাফেজ ছাত্রকে দস্তারবন্দী করা হবে।
জামে এবাদুল্লাহ মছজিদের খতিব আলহাজ হজরত মাওলানা মীর্জা নুরুর রহমান বেগ ছাহেব পবিত্র লাইলাতুল বরাতের এ মাহফিলে সকল মুমিন মুসলমানকে দাওয়াত করেছেন।
এদিকে পবিত্র লাইলাতুল বরাত উপলক্ষে ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিল দরবার শরিফে বিশেষ এবাদত বন্দেগী অনুষ্ঠিত হবে। ১৮ মার্চ জুমা নামাজ বাদ মিলাদ ও দোয়া শেষে বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফী সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারত অনুষ্ঠিত হবে। বাদ মাগরিব দু রাকাত করে মোট ৬ রাকাত নফল নামাজ এবং ফাতেহা শরিফ পাঠন্তে দোয়া মোনাজাতের মাধ্যমে এ দরবার শরিফে শবে বরাতের কার্যক্রম শুরু হবে।
পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ, জিকির এবং ওয়াজ মাহফিল ছাড়াও রাতভর বিভিন্ন আবোদত বন্দেগীর মাধ্যমে এ দরবার শরিফে শবে বরাতের কার্যক্রম চলবে। এছাড়া রাতের শেষ প্রহরে পুনরায় কোরআন তোলাওয়াত শেষে মিলাদ ও জিকির এবং মোরাকাবার পরে ফজরের নামাজ আদায় করা হবে। নামাজ বাদ ফাতেহা শরিফ ও খতম শরিফ আদায়ন্তে কোরআন তেলাওয়াত ও মিলাদ শেষে পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে পুনরায় ফাতেহা শরিফ পাঠন্তে আখেরী মোনাজাতের মাধ্যমে এ দরবার শরিফে শবে বরাতের কার্যক্রম সম্পন্ন হবে। বরিশাল সহ দক্ষিণাঞ্চলের বিভিন্নস্থান থেকে শবে বরাত উপলক্ষে বিশ^ জাকের মঞ্জিলে বাস কাফেলারও আয়োজন করা হয়েছে বলে জানা গেছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়াজ মাহফিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ