Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফের এয়ার ইন্ডিয়ার মালিকানা পেল টাটা কোম্পানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ৭:১৬ পিএম

বেশ কয়েকদিন ধরেই জল্পনা-কল্পনা চলছিল, এয়ার ইন্ডিয়া বিমান সংস্থাকে কিনতে চলেছে টাটা কোম্পানি। শুক্রবার (৮ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে টাটা কোম্পানির মালিকানাধীন হলো ভারতের জাতীয় বিমান সংস্থাটি। জানা গেছে, মোট ১৮ হাজার কোটি টাকায় এয়ার ইন্ডিয়া কিনে নিয়েছে টাটা। খবর ফিন্যান্স এক্সপ্রেসের।
নিলামে জেতার পরই টুইটারে একটি পোস্ট দিয়েছেন রতন টাটা। লিখেছেন, পুনরায় স্বাগত এয়ার ইন্ডিয়া। মূলত, ভারতের স্বাধীনতার আগে ১৯৩২ সালে টাটার হাত ধরেই শুরু হয় টাটা এয়ারলাইন্স। পরবর্তী সময়ে ১৯৪৬ সালে নাম বদলে হয় এয়ার ইন্ডিয়া। ১৯৫৩ সালে টাটার হাত থেকে এই সংস্থাকে অধিগ্রহণ করে কেন্দ্রীয় সরকার। যদিও ১৯৭৭ সাল পর্যন্ত সংস্থার চেয়ারম্যান হিসাবে কাজ করেন জে আর ডি টাটা। টাটারাই ফের মালিকানা পাওয়ায় একটি বৃত্তই যেন সম্পূর্ণ হলো।
নিলামের চূড়ান্ত পর্যায়ে মাত্র দুটি দরদাতা ছিল। একটি টাটা এবং অন্যটি শিল্পপতি অজয় সিংহের নেতৃত্বাধীন কনসোর্টিয়াম। অজয় সিংহকে হারিয়ে ৬৮ বছর পর ফের এয়ার ইন্ডিয়ার মালিকানা পায় টাটা।
১৮ হাজার কোটি টাকার বিনিময়ে এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ারই কিনে নিয়েছে টাটা গোষ্ঠীর অন্তর্গত টাটা সন্স। এর পাশাপাশি এয়ার ইন্ডিয়ার গ্রাউন্ড-হ্যান্ডলিং কোম্পানি অওঝঅঞঝ এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৫০ শতাংশ শেয়ারও পাবে টাটা সন্স।
সরকার জানিয়েছে, প্রায় ৬১,৫৬২ কোটি টাকা লসে চলছিল এয়ার ইন্ডিয়া। ফলে দীর্ঘদিন ধরেই এই সংস্থাকে বিক্রি করার চেষ্টা করছিল সরকার। অবশেষে তা সফল হয়েছে।
এই মুহূর্তে বাজারে এয়ার ইন্ডিয়ার ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা, দৈনিক ২০ কোটি টাকা করে লোকসান গুনছে ভারত সরকার। বর্তমানে ৪ হাজার ৪০০ অভ্যন্তরীণ ও ১ হাজার ৮০০ আন্তর্জাতিক বিমান চালায় এয়ার ইন্ডিয়া। সূত্র : ফিন্যান্স এক্সপ্রেস, হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ