Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২৩। দীর্ঘদিন যাবত আমার পায়ের তলা ফেটে যাচ্ছে। দু হাতের চামড়া উঠে যাচ্ছে। এতে আমি কোন কাজ সহজে করতে পারছি না। প্লিজ, আমাকে একটি সু-পরামর্শ দিন।
-লুবনা। চান্দিনা। কুমিল্লা।
উত্তর : বর্তমানে আধুনিক চিকিৎসার মাধ্যমে আপনার সমস্যাটি নির্মুল করা সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪০। দু’সন্তানের বাবা। বর্তমানে সহবাসে আমার লিংগের উত্থান হচ্ছে না। তাই আমি পারিবারিকভাবে খুবই বিব্রত। বর্তমানে সমস্যাটির কোন সমাধান আছে কি?
Ñফজলুল হক। বারিধারা। ঢাকা।
উত্তর : বিষয়টি সম্পূর্ণ দৈহিক বা মানসিক। বর্তমানে কারণ নির্ণয় করে চিকিৎসার মাধ্যমে সমস্যাটির স্থায়ী সমাধান সম্ভব। দেরী না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২১। বেশ কয়েক বছর আমার গালের কিছু অংশ সাদা হয়ে গেছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে যাচ্ছে। ওষুধ ব্যবহার করেও কাজ হচ্ছে না।
Ñরুমা। ঢাকা ভার্সিরি। ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত, শ্বেতী রোগ। বর্তমানে চিকিৎসার মাধ্যমে রোগটি নির্মূল করা সম্ভব। আপনি দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। বর্তমানে আমার মাথার অধিকাংশ চুল পড়ে গিয়ে টাক হয়েছে। এতে আমি বেশ বিব্রত। স্থায়ী কোন সমাধান আছে কি?
Ñ আরিফ। কলাবাগান। ঢাকা।
উত্তর : মাথার টাক এখন কোন বড় সমস্যাই নয়। অত্যাধুনিক ‘স্টেমসেল থেরাপী’ কোন পার্শ্ব ক্রিয়া ছাড়াই আপনার মাথায় চুল গজানো সম্ভব।
ডা: এ কে এম মাহমুদুল হক।
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং
কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বংগবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৭১৯২১৯৪২৯,
০২৯৩৪২৮৭৬



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

২৮ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২
৩০ সেপ্টেম্বর, ২০২২
২৩ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২
১৯ আগস্ট, ২০২২
৫ আগস্ট, ২০২২
২২ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
১ জুলাই, ২০২২
২৪ জুন, ২০২২

আরও
আরও পড়ুন