Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুপুর ১২টায় শপথ নিবেন মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১১:৪৩ এএম

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় বিধায়ক হিসেবে শপথ নিচ্ছেন। শপথগ্রহণ হবে পশ্চিমবঙ্গ বিধানসভায়। একই সঙ্গে শপথ নেবেন সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর কেন্দ্রের জয়ী দুই প্রার্থীও।

এর আগে গত সোমবার পশ্চিমবঙ্গ বিধানসভায় স্পিকার বিমান ব্যানার্জি শপথ গ্রহণের বিষয়ে পশ্চিমবঙ্গের পরিষদীয় মন্ত্রী পার্থ চ্যাটার্জির সঙ্গে আলোচনা করেন।

সূত্র জানায়, পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড় চেয়েছিলেন রাজভবনে শপথগ্রহণ অনুষ্ঠানটি করা হোক; কিন্তু সোমবার পরিষদীয় দফতর থেকে মন্ত্রী পার্থ চ্যাটার্জি চিঠি লিখে জানিয়েছেন, ৭ অক্টোবর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এমএলএ হিসেবে বিধানসভায় শপথ নেবেন এবং সেই অনুষ্ঠানে রাজ্যপালকে শপথবাক্য পাঠ করানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।

মমতার শপথ কোথায় হবে, রাজভবন না বিধানসভা, শপথবাক্যই বা কে পাঠ করাবেন, রাজ্যপাল না অধ্যক্ষ, তা নিয়ে জল্পনা চলছিল। গুঞ্জন ছিল, রাজভবনে মমতার শপথের অনুষ্ঠান হলে সেখানে উপস্থিত নাও থাকতে পারেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এবং মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আপাতত ধনকড়ের টুইটে সেই জল্পনার অবসান। তবে একই সঙ্গে এটাও স্পষ্ট হলো, মমতাকে শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপালই, স্পিকার নন।

সংবিধান অনুযায়ী, লোকসভার ক্ষেত্রে শপথগ্রহণ করানোর দায়িত্ব প্রেসিডেন্টের। মন্ত্রী, বিধায়কদের শপথবাক্য পাঠ করান রাজ্যপাল। তবে রাজ্যপাল চাইলে বিধায়কদের শপথবাক্য পাঠ করানোর ক্ষমতা অন্য কারো হাতে দিতে পারেন। সে ক্ষেত্রে সাধারণত তা স্পিকারের হাতে তুলে দেয়া হয়। সূত্র : আনন্দবাজার ও এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ