Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডিজিটাল স্বাস্থ্য পরিচয়পত্র চালু করবে ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ১০:২০ এএম

করোনার দ্বিতীয় ঢেউয়ে প্রায় অর্ধলক্ষ মানুষের প্রাণহানি হয় ভারতে। আর "স্বাস্থ্যসেবাগুলোতে ন্যায়সঙ্গত প্রবেশাধিকার" তৈরির জন্য দেশটির সর্বজনীন স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে ডিজিটালাইজড করতে প্রস্তুত বলে জানিয়েছে সেদেশের সরকার। -আরব নিউজ

২০১৮ সালে ভারতের জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ দেশের প্রায় ৫০০ মিলিয়ন নিম্ন আয়ের উপার্জনকারীদের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য আয়ুষ্মান ভারত নামে একটি জাতীয় স্বাস্থ্য বীমা কর্মসূচি চালু করেছিল। সরকারের নতুন উদ্যোগ ‘আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন’ বীমা স্কিমের এটি একটি সম্প্রসারণ, যা প্রতিটি নাগরিককে তাদের মেডিকেল ডেটা সহ একটি স্বাস্থ্য আইডি কার্ড প্রদান করবে এবং যা একটি কেন্দ্রীয় ডাটাবেসে সংরক্ষণ করা হবে।

এই প্রকল্পটি গত সপ্তাহের শুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালু করেছিলেন, যিনি এটিকে "ভারতের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন" বলে প্রশংসা করেন।

গণমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রধান ডা. আর.এস. শর্মা বলেন, আমরা আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের মাধ্যমে পরিষেবা সরবরাহের একটি নেটওয়ার্ক তৈরি করছি, যা মানুষের জন্য সাশ্রয়ী মূল্যের, ন্যায়সঙ্গত, মানসম্মত স্বাস্থ্যসেবা প্রদান করবে। কোভিড মহামারীর দ্বিতীয় ঢেউ, যা মার্চ থেকে মে মাসের মধ্যে ৫০,০০০ ভারতীয়কে হত্যা করেছিল। দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং এতে অ্যাক্সেসের অভাবের সাথে দীর্ঘদিনের সমস্যাগুলো তুলে ধরেন তিনি।

ডা. শর্মা বলেন, আমরা খুব কঠিন সময় পার করেছি এবং মানুষ বুঝতে পেরেছে যে স্বাস্থ্যসেবাগুলি কতটা গুরুত্বপূর্ণ। শর্মা বলেন, প্রতিটি হেলথ আইডি কার্ডে তার ধারকের চিকিৎসা ইতিহাস থাকবে, যার মধ্যে ডায়াগনোসিস এবং ডাক্তারের পর্যবেক্ষণ থাকবে, যা দেশের যেকোনো হাসপাতালের সাথে শেয়ার করা যাবে। এ পর্যন্ত ভারতের ছয়টি রাজ্যে একটি পাইলট প্রকল্পে ১ লক্ষ কার্ড বিতরণ করা হয়েছে।

স্কিমটি কিছু মহলে ইতোমধ্যে সংশয় তৈরি করেছে। মুম্বাই ভিত্তিক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. টি সুন্দররমন আরব নিউজকে বলেন, এটি জনসাধারণকে স্বাস্থ্যসেবা প্রদানের (গুরুত্বপূর্ণ) উদ্দেশ্য পূরণ করবে না। এটি একটি সীমিত ভূমিকা পালন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ