Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক ফ্লাইটে নিষেধাজ্ঞা আবারো বাড়ালো ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ২:২৬ পিএম

আন্তর্জাতিক ফ্লাইট উড্ডয়ন ও অবতরণের নিষেধাজ্ঞা আরও একমাস বাড়িয়েছে ভারত। এর আগের সিদ্ধান্তে ৩০ সেপ্টেম্বর (শুক্রবার) পর্যন্ত সময় নির্ধারণ করা হয়েছিলো। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) নতুন করে সেই মেয়াদ আরও বাড়িয়েছে ভারতের ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)।

তবে এয়ার বাবল চুক্তির আওতায় বাংলাদেশসহ কয়েকটি দেশের সঙ্গে দেশটির ফ্লাইট চলাচল অব্যাহত থাকবে। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে।

দেশটির সংবাদমাধ্যমগুলো বলছে, বর্তমানে ভারতের সঙ্গে ২৭টি দেশের এয়ার বাবল চুক্তি রয়েছে। প্রতিবেশী দেশ বাংলাদেশ ছাড়াও ব্রিটেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) মতো কয়েকটি দেশ এই চুক্তির আওতায় রয়েছে। এক ধরনের সমঝোতার আওতায় এয়ার বাবল পদ্ধতি কাজ করে।
সংশ্লিষ্ট দুই দেশের পক্ষ থেকে আগত যাত্রীদের জন্য আরটি পিসিআর টেস্ট এবং হোম কোয়ারেন্টাইনের ব্যবস্থা রাখা হয়। ধারণা করা হচ্ছে- সংক্রমণ কমলেও কোভিড বিপর্যয়ের ঝুঁকি যতদিন না কমবে ততদিন এই এয়ার বাবল চুক্তি কার্যকর রাখা হবে।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর গত ২৩ মার্চ থেকে বন্ধ রয়েছে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ। তবে ২০২০ সালের মে মাস থেকে ‘বন্দে ভারত মিশন’-এর অধীনে বিশেষ আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু রয়েছে।

অবশ্য আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান পরিষেবা বন্ধ থাকলেও চালু থাকছে আন্তর্জাতিক পণ্য পরিবহণ ব্যবস্থা। তবে এই নিষেধাজ্ঞার মাঝেও বন্দে ভারত মিশনের মাধ্যমে কয়েক হাজার ভারতীয়কে বিভিন্ন দেশ থেকে ফিরিয়ে এনেছে ভারত সরকার।
এদিকে ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণহানির সংখ্যা বুধবার ফের পৌনে চারশ ছাড়িয়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। যদিও তা ২০ হাজারের নিচেই রয়েছে।

বুধবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৮৭০ জন মানুষ। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৩৭৮ জন। মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে ৩ কোটি ৩৭ লাখ ১৬ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৪ লাখ ৪৭ হাজার ৭৫১ জন মারা গেছেন। সূত্র : ইন্ডিয়া টুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ