Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘তেল ক্লাসিকো’র ‘আগুণে’ লড়াই

চ্যাম্পিয়ন্স লিগে মেসি ঝলকের অপেক্ষা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

মাঝমাঠ দিয়ে আক্রমণে উঠে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়ার শক্তিটা দু’দলেরই মূল অস্ত্র। ফিনিশিংয়েও কাউকে একতরফা এগিয়ে রাখার জো নেই। খেলার ধরনের তফাৎ বলা যায় উনিশ-বিশ। এমন দু’টি ক্লাব যখন মুখোমুখি হয় তখন সেটা আরও আগুনে হওয়ারই কথা। আজ রাতে প্যারিসে তেমন কিছু দেখার অপেক্ষায় ফুটবলবিশ্ব। কেননা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বের প্রথম লেগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাঠে নামছে পিএসজি।

চ্যাম্পিয়ন্স লিগের সর্বশেষ আসরে ঘরের মাঠে ২-১ ব্যবধানে পিছিয়ে গিয়ে সিটির মাঠে ২-০-তে হেরেছিল পিএসজি। এরআগের লড়াইটা বেশ জমেছিল দু’দলের। ২০১৬ সালের চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টারের প্রথম লেগে কেউই জয় পায়নি। সর্বসাকুল্যে দু’দলের মুখোমুখি সাক্ষাত হয়েছে ৫ বার। সেখানে ৩ বার জয় সিটির, বাকি দুটি ম্যাচ ড্র।
পরিসংখ্যান বিশ্লেষণে সিটি বেশ এগিয়ে থাকলেও পিএসজিতে নেইমার, এমবাপ্পে, ডি মারিয়া, ড্রাপেলরের মতো দক্ষ ফুটবলার আছে। যারা প্রতিপক্ষকে চাপে ফেলতে বেশ কার্যকর। সেই সঙ্গে যদি যুক্ত হয়ে যায় লিওনেল মেসির মতো বড় নাম, প্রতিপক্ষ যে-ই হোক না কেন-চাপে পড়বেই। তবে পাক দি ফ্রাঁসে গত রোববার লিগ ওয়ানে লিওঁর বিপক্ষে পিএসজির ২-১ গোলে জয়ের ম্যাচে বাঁ হাঁটু নিয়ে মেসিকে কিছুটা অস্বস্তিতে দেখা যায়। পরে কোচ মউরিনো পচেত্তিনো উঠিয়ে নেন তাকে।
যদিও হাঁটুর চোট কাটিয়ে সিটির বিপক্ষে ম্যাচকে সামনে রেখে গতকাল অনুশীলনে ফিরেছেন মেসি। ফ্রান্সের সংবাদমাধ্যম আরএমসি স্পোর্ট জানিয়েছে, সোমবারের অনুশীলনের পর আর্জেন্টাইন তারকা মাঠে ফেরা নিয়ে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। চোটে পড়ার দু’দিন পর এমআরআই স্ক্যানে তার হাঁটুতে চোটের আভাস মেলে। এর জন্য সাবেক বার্সেলোনা তারকা খেলতে পারেননি মেস ও মোঁপেলিয়ের বিপক্ষে দুটি লিগ ম্যাচে। মেসি ছাড়াও চোট কাটিয়ে অনুশীলনে ফিরেছেন মিডফিল্ডার মার্কো ভেরাত্তি।
তবে মাঠে নামার আগে শুক্রবারেই আশার কথা জানিয়েছেন পিএসজি কোচ। মেসির চোট ঘিরে তেমন কোনো দুর্ভাবনা নেই। ইউরোপীয় প্রতিযোগিতার ম্যাচে তার ফেরার সম্ভাবনা রয়েছে, ‘হ্যাঁ, আমরা আশাবাদী, মেসি সিটির বিপক্ষে খেলবে। মেসি আজ (সোমবার) হালকা দৌড়াদৌড়ি করেছে। আমরা ওর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করে দেখবো, ওর কী অবস্থা। আশা করবো, ওর যেন উন্নতি হয়।’
এছাড়া মেসির জন্য শেষ পর্যন্ত অপেক্ষা করবেন বলেও জানান পিএসচি কোচ, ‘ওর আসা পর্যন্ত অপেক্ষা করা যাক। আমাদের সতর্ক থাকতে হবে। আশা করি, একটা ইতিবাচক খবর দিতে পারবো। সব ঠিকঠাক থাকলে ও অবশ্যই খেলবে।’
অন্যদিকে প্রিমিয়ার লিগে দারুণ ছন্দে আছে ম্যানচেস্টার সিটি। পেপ গার্দিওলার দল একের পর এক উড়িয়ে দিচ্ছে প্রতিপক্ষকে। এইতো লিগের সবশেষ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন্স লিহের শিরোপাধারী চেলসিকে তাদেরই ঘরের মাঠে হারিয়ে এসেছে সিটি। তাতে কোচ ও খেলোয়াড়রা অনেকটাই স্বস্তিতে আছেন। এছাড়া পিএসজির বিপক্ষে গত আসরের সুখস্মৃতিতো এখনও তরতাজাই।
দু’দলই পুরো শক্তি নিয়ে মাঠে নামতে পারবে। কেননা দলের নিয়মিত মুখের সবাই মোটামুটি ফিট। তবে পিএসজিতে পুরোপুরি নিশ্চত নন মেসি। তাদের আক্রমণভাগের মূল দায়িত্ব বরাবরের মতো কিলিয়ান এমবাপ্পে আর নেইমারের কাঁধে। এই দু’জনকে সঙ্গ দেবেন মাউরো ইকার্দি। তবে এক মেসি ফিট থাকলে বদলে যাবে সব সমীকরণ। পাল্টে যাবে দৃশ্যপট, বেড়ে যাবে দলের শক্তি। অন্যদিকে ম্যানসিটির ভরসার নাম রাহিম স্টার্লিং। তার সঙ্গে আক্রমণভাগে দেখা যাবে তরুণ তোরেস, গাব্রিয়েল জেসুস। সেইসঙ্গে মাঝমাঠে গার্দিওলার ক্ষুরধার অস্ত্র কেভিন ডি ব্রুইন থাকছেনই।
ইউরোপের দুই লিগের দুই ক্লাবের লড়াইয়ে যেন অনেকটা রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার মতোই উত্তেজনা বিরাজ করে। কিন্তু সেই ম্যাচের একটা নামতো আছে। ‘এল ক্লাসিকো’। যে নাম শুনলেই আমরা বুঝি কে খেলছে। এ দুই দলের খেলায় শুধু একটি বিষয়ই আছে মেলানোর মতো। তা হল দুই ক্লাবই আরবের তেলের টাকায় ফুলে ফেঁপে উঠেছে। আজ রাতের ধ্রুপদী এই লড়াইটি তাই ‘তেল ক্লাসিকো’ হিসেবেই বেশি মানানসই।
‘তেল ক্লাসিকো’ ছাড়াও আজ ম্যাচ আছে আরও সাতটি। শাখতার দোনেৎস্ক-ইন্টার মিলান, আয়াক্স-বেসিকতাস, রিয়াল মাদ্রিদ-শেরিফ, মিলান-অ্যাটলেটিকো মাদ্রিদ, ডর্টমুন্ড-স্পোর্টিং, পোর্তো-লিভারপুল, লাইপজিগ-ক্লাব ব্রুগ এক অপরের মুখোমুখি হবে।‘

আজ রাতে মুখোমুখি
পিএসজি-ম্যানসিটি
পোর্তো-লিভারপুল
রিয়াল মাদ্রিদ-শেরিফ
মিলান-অ্যাট.মাদ্রিদ
শাখতার-ইন্টার
আয়াক্স-বেসিকতাস
ডর্টমুন্ড-স্পোর্টিং
লাইপজিগ-ক্লাব ব্রুগ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়ন্স লিগ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ