Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিতেও অতৃপ্ত জাভি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১২:০০ এএম

রিয়াল বেতিসকে হারিয়ে আগামী মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত করেছে বার্সেলোনা। এবারের মৌসুমের শুরুতে একের পর এক বাজে পারফরম্যান্সে ধুঁকতে থাকা দলটির জন্য নিঃসন্দেহে এটি ইতিবাচক ফল। তবে এতেও তৃপ্ত হতে পারছেন না কাতালানদের কোচ জাভি হার্নান্দেজ। তার লক্ষ্য, পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থান ধরে রেখে স্প্যানিশ লা লিগা শেষ করা।
গতপরশু রাতে বেতিসের মাঠে ২-১ গোলে জিতেছে বার্সা। ম্যাচের ৭৫তম মিনিটে বদলি নামার পরপরই গোল করে বার্সাকে এগিয়ে দেন ফরোয়ার্ড আনসু ফাতি। কিন্তু তাদের লিড টেকে মাত্র তিন মিনিট। ৭৯তম মিনিটে স্বাগতিকদের সমতায় ফেরান বার্সেলোনারই সাবেক ডিফেন্ডার মার্ক বার্ত্রা। এরপর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের চতুর্থ মিনিটে দানি আলভেজের দুর্দান্ত রক্ষণচেরা পাস থেকে অসাধারণ ভলিতে সফরকারীদের জয় নিশ্চিত করেন জর্দি আলবা।
এই জয়ে লা লিগায় রানার্সআপ হওয়ার পথে আরেকটু এগিয়ে গেল তারা। ৩৫ ম্যাচে ২০ জয় ও ৯ ড্রয়ে ৬৯ পয়েন্ট নিয়ে তারা রয়েছে তালিকার দ্বিতীয় স্থানে। আগেই শিরোপা জেতা রিয়াল মাদ্রিদ ৩৪ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে স্বাভাবিকভাবেই বাকিদের ধরাছোঁয়ার বাইরে। সমান ম্যাচে ৬৪ পয়েন্ট নিয়ে সেভিয়া তিনে ও ৬১ পয়েন্ট নিয়ে অ্যাতলেতিকো মাদ্রিদ চারে অবস্থান করছে। ম্যাচের পর শিষ্যদের হাল না ছেড়ে দেওয়ার মানসিকতার প্রশংসায় জাভি বলেছেন, ‘আমরা আমাদের কাঁধ থেকে চাপ সরিয়ে ফেলেছি। এটা আরও জটিল ও কঠিন একটি মৌসুম হতে পারত। এই দলটি অনেক প্রতিদ্বন্দ্বিতা করেছে। অনেক ম্যাচেই আমরা আশানুরূপ দুর্দান্ত খেলাটা খেলতে পারিনি। তবে হ্যাঁ, আমাদের জয়ের মানসিকতা ও প্রতিযোগিতামূলক বৈশিষ্ট্য রয়েছে।’
কেবল চ্যাম্পিয়ন্স লিগে জায়গা পাওয়া নিয়ে অবশ্য সন্তুষ্ট হতে পারছেন না জাভি। তার চোখ এখন লিগে দ্বিতীয় স্থান নিশ্চিত করার দিকে, ‘মৌসুমের দ্বিতীয় ধাপে আমরা (পয়েন্ট তালিকার) শীর্ষ দশটি দলকে হারিয়েছি। এটা দেখায় যে আমাদের আরও ভালো খেলতে হবে। আমাদের এটা বিশ্লেষণ করে দেখতে হবে। তবে গত নভেম্বর থেকে বিরাটকায় প্রচেষ্টার মাধ্যমে বর্তমান অবস্থানে পৌঁছেছি। আমরা চ্যাম্পিয়ন্স লিগে খেলব। এই প্রতিযোগিতায় খেলার যোগ্য আমরা। এখন আমরা দ্বিতীয় হতে চাই।’ মৌসুমের শুরুর দিকে এক পর্যায়ে আসরের শীর্ষ চারে থাকা নিয়ে শঙ্কায় পড়ে গিয়েছিল বার্সেলোনা। জাভি দায়িত্ব নেওয়ার পর সেই দুর্দশা থেকে ঘুরে দাঁড়িয়েছে তারা। তবে ক্যাম্প ন্যুর দলটির জন্য এটা যথেষ্ট নয় বলে মনে করছেন তিনি, ‘আমি শিরোপার জন্য লড়াই করতে চাই। প্রতিযোগিতা না করে আমরা আরেকটি মৌসুম নষ্ট করতে পারি না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিতেও অতৃপ্ত জাভি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ