Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দানিয়েলে ইতিহাসে মালদিনি পরিবার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

পঞ্চাশের দশকে ইতালির ঐতিহ্যবাহী ক্লাব এসি মিলানের পরিচিতমুখ ছিলেন ডিফেন্ডার সিজার মালদিনি। রোজানেরিওদের হয়ে এক দশকে প্রায় সাড়ে তিনশো ম্যাচ খেলেছিলেন এই ডিফেন্ডার। ইতালির প্রথম ক্লাব হিসেবে ১৯৬৩ সালে এসি মিলানের ইউরোপিয়ান কাপ জয়ী দলের অধিনায়কও ছিলেন তিনি। বিশ বছর পর এসি মিলানে মালদিনি পরিবারে রাজত্ব করতে আসেন সিজার মালদিনির ছেলে পাওলো মালদিনি। না, বাবার পরিচয়ে নয়, নিজের নৈপুণ্যেই মিলানে ইতিহাস সৃষ্টি করেছেন পাওলো। ক্যারিয়ারের পুরো সময়ই এসি মিলানে কাটিয়েছেন, বর্ণাঢ্য ক্যারিয়ারে ক্লাবের হয়ে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ ও সাতটি সিরি ‘আ’সহ অসংখ্য শিরোপা জিতে নিজেকে বানিয়েছেন তর্কসাপেক্ষে ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা ডিফেন্ডার।

মালদিনি পরিবারের তৃতীয় প্রজন্মের খেলোয়াড় হিসেবে চার হাজার পাঁচশো দিন পর এসি মিলান দলে এবার জায়গা পেয়েছেন দানিয়েল মালদিনি। দাদা ও বাবার পথ অনুসরণ করে মিলানে অভিষেকও হয়ে যায় মাত্র ১৯ বছর বয়সী এই মিডফিল্ডারের। গতপরশু রাতে ইতালিয়ান সিরি ’আ’-তে স্পেৎসিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল এসি মিলান। প্রতিপক্ষের মাঠ চরম নাটকীয়তায় ভরা ম্যাচটি ২-১ গোলে জিতে স্টেফানে পিওলির শিষ্যরা। তবে, ম্যাচটি মিলানের চেয়ে বেশি ঐতিহাসিক হয়ে থাকবে পাওলো মালদিনি ছেলে দানিয়েল মালদিনির গোলে। ম্যাচের ৪৮তম মিনিটে ডিফেন্ডার পিয়েরি কালুলুর ক্রসে দুর্দান্ত হেডে গোল করে দলকে এগিয়ে দেন দানিয়েল। আর তাতেই লেখা হয়ে যায় নতুন ইতিহাস। প্রথমবারের মতো ইতালির শীর্ষ লিগে একই ক্লাবের হয়ে গোল করলেন একই পরিবারের তিন তিনটি প্রজন্ম। গ্যালারিতে বসেই মালদিনি পরিবারের উত্তরসূরীর ইতিহাস সৃষ্টি দেখেছেন পাওলো মালদিনি!

ইতালিয়ান সিরি ‘আ’তে পাওলো মালদিনি সর্বশেষ গোলটি করেছেন ২০০৮ সালে, আতালান্টার বিপক্ষে। সবমিলিয়ে ইতালিয়ান লিগে ইল ক্যাপিতানো ৬৬৭ ম্যাচে গোল করেছিলেন ২৯টি। মালদিনির বাবা সিজার ইতালিয়ান লিগে মিলানের হয়ে সর্বশেষ গোলটি করেন ১৯৬১ সালে, কাতানিয়ার বিপক্ষে। সবমিলিয়ে ইতালিয়ান ক্লাবটির হয়ে এই ডিফেন্ডার গোল করেছিলেন ৮টি। প্রায় ১৩ বছর পর আবারও সিরি ‘আ’তে গোলের দেখা পেল মালদিনি পরিবার!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ