Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরান একটি প্রতিবেশী, শান্তি একটি কৌশলগত বিকল্প, বলেছেন বাদশাহ সালমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৫:২৯ পিএম

সউদী আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে বলেছেন, ইরান প্রতিবেশী এবং তাদের সাথে সম্পর্ক মধ্যপ্রাচ্যে শান্তির জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। তিনি ভিডিও লিংকের মাধ্যমে তার বক্তব্য প্রদান করেন।

সউদী আরব ও ইরানের মধ্যে বহু বছর ধরে চলা বৈরী সম্পর্কের কারণে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা ছড়িয়েছে। এমন তিক্ত সম্পর্ক থাকার কারণে কোন পক্ষই আলোচনার জন্য তেমন কোনো পদক্ষেপ নেয়নি। এরপর বুধবার দেয়া ভাষণে বাদশাহ সালমান বলেন, ইরান আমাদের প্রতিবেশী দেশ। আমরা আশা করি, সউদী আরব ও ইরানের মধ্যকার এ প্রাথমিক আলোচনার ফলে আমাদের মধ্যে পাস্পারিক বিশ্বাস সৃষ্টি হবে। উভয় দেশের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা ও পরস্পরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতি হবে এ বিশ্বাসের ভিত্তি।’

সউদী বাদশাহ আরো বলেন, ইরান যাতে পারমাণবিক শক্তি অর্জন করতে না পারে তার জন্য যে আন্তর্জাতিক প্রচেষ্টা ছিল তাকে আমরা সমর্থন করি। যদিও ইরান সবসময় বলে থাকে যে তাদের পরমাণু কর্মসূচি শান্তিপূর্ণ তবুও আমরা দেখেছি তারা কিভাবে তাদের প্রতিজ্ঞার পরিপন্থী কাজ করে যাচ্ছে।

ফিলিস্তিন ইস্যুতে তিনি বলেন, ‘আন্তর্জাতিক বৈধতা রেজোলিউশন এবং আরব শান্তি উদ্যোগের ভিত্তিতে ফিলিস্তিন ইস্যুর একটি ন্যায্য ও স্থায়ী সমাধানের মাধ্যমে শান্তি মধ্যপ্রাচ্যের জন্য কৌশলগত বিকল্প। ১৯৬৭ সালের চুক্তি অনুযায়ী পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন গঠন করতে হবে। এটি এমনভাবে হতে হবে যা, ফিলিস্তিনি জনগণের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকার নিশ্চিত করে ‘

বাদশাহ সাধারণ পরিষদকে স্মরণ করিয়ে দের যে, সউদী আরব জাতিসংঘের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং এটি তার প্রতিষ্ঠা সনদের উদ্দেশ্য ও নীতির প্রতি অঙ্গীকারবদ্ধ। তিনি বলেন, জাতিসংঘ সনদের লক্ষ্য আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখা। শান্তিপূর্ণভাবে বিরোধ নিষ্পত্তি করা, সার্বভৌমত্ব ও স্বাধীনতার প্রতি সম্মান প্রদর্শন করা এবং অন্যান্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করা। তার মতে, আন্তর্জাতিক সম্প্রদায়ের মুখোমুখি চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য বহুপাক্ষিক সহযোগিতা জোরদার করা প্রয়োজন। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ