Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গুজরাটের মুখ্যমন্ত্রীর পদত্যাগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ৯:২৯ এএম | আপডেট : ৯:৩৫ এএম, ১২ সেপ্টেম্বর, ২০২১

আকস্মিক ভাবে গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি পদত্যাগ করেছেন। পদত্যাগের কিছুক্ষণ আগে তিনি পাটিদার সম্প্রদায়ের একটি অনুষ্ঠানে বক্তৃতা দেন। ঐ অনুষ্ঠান উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজয় রুপানি বলেন, গুজরাটের বৃহৎ স্বার্থে বিজেপি এমন সিদ্ধান্ত নিয়েছে। খবর- দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

রুপানির দ্বিতীয় বার গুজরাটের মুখ্যমন্ত্রী হবার ১৪ মাস আগেই এ পদত্যাগের সিদ্ধান্ত আসে। এর আগে, অমিত সাহার লোক হিসেবে তিনি ঠিক একই পরিস্থিতিতে ২০১৬ সালের আগস্টে তখনকার মুখ্যমন্ত্রী আনন্দিবেন পাটেলকে পদত্যাগ করান।মাত্র কয়েকদিন আগেই রুপানি টানা ৫ বছর ক্ষমতায় থাকা উদযাপন করেন।

বর্তমান ডেপুটি সিএম নিতুন পাটেল, রুপানির প্রতিদ্বন্দীরা এবং অভ্যন্তরীণ মহলে তার পদত্যাগের সম্ভাব্য কারণ নিয়ে নানা গুঞ্জন চলছে। রুপানির পদত্যাগপত্র মুখ্যমন্ত্রীর অফিস থেকে প্রকাশ করা হয় এবং বলা হয় নরেন্দ্র মোদী গুজরাটে দলটির আইকনিক নেতা ছিলেন।পরবর্তী নির্বাচনে এলাকাটিতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে প্রতিদ্বন্দীতা হবে।

গুজরাটে বিজেপির মুখপাত্র ইয়ামাল বেস বলেন, বিজেপির কেন্দ্রীয় সংসদীয় বোর্ড যে কোনও সময় নতুন মুখ্যমন্ত্রী হিসেবে কাওকে নিয়োগ দিবেন। দুই একদিনের মধ্যেই বিজেপির বিধানসভার মিটিং ডেকে সিদ্ধান্ত নেয়া হবে।তিনি বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত সাহ ঐ মিটিংয়ে উপস্থিত থাকতে পারেন।

নতুন মুখ্যমন্ত্রী কে হবে এ নিয়ে চলছে বিভিন্ন জল্পনা কল্পনা। নিতিন পাটেল ছাড়াও বিজেপির গুজরাট প্রধান সিআর পাটিল, ভাইস প্রেসিডেন্ট গোর্দান জাদাফিয়া, স্বাস্থ্যমন্ত্রী মানসুক মানদাবিয়া এমনকি প্রশাসক ডিউ, দমান প্রমুখের নাম সম্ভাব্য নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মানুষের মুখে মুখে ঘুরছে। এরা ছাড়াও পাটিদার সম্প্রদায়ের নেতাদের নামও শোনা যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ