Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্লাতিনির পাশে গ্রিজম্যান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের সর্বশেষ দুই ম্যাচে পিছিয়ে পড়েও ড্র করেছিল ফ্রান্স। মনে হচ্ছিল যেন জিততেই ভুলে গেছে তারা। গতপরশু জয়ের ধারায় ফিরল বিশ্বচ্যাম্পিয়নরা। অঁাতোয়ান গ্রিজম্যানের জোড়া গোলে ফিনল্যান্ডকে ২—০ গোলে হারিয়েছে ফ্রান্স।
ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় এখন যৌথভাবে তিনে উঠে এলেন গ্রিজম্যান। ফিনল্যান্ডের বিপক্ষে জোড়া গোলে দেশের হয়ে তার গোলসংখ্যা দাঁড়াল ৪১। এর মধ্য দিয়ে তিনি ফ্রান্সের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা মিশেল প্লাতিনিকে ছুঁয়ে ফেললেন। ৭২ ম্যাচে ৪১ গোল করেছিলেন ফরাসি কিংবদন্তি। তাঁকে ছুঁতে গ্রিজম্যানের লাগল ৯৮ ম্যাচ। সর্বোচ্চ গোলদাতা থিয়েরি অঁরিকে ধরতে আরও ১০ গোল চাই গ্রিজম্যানের।
ম্যাচের শুরু থেকে একক আধিপত্য বিস্তার করে খেলা ফরাসিরা এগিয়ে যায় ২৫তম মিনিটে। বাঁ প্রান্ত অ্যান্থনি মার্শিয়ালের পাস পেয়ে ডি—বক্সে গ্রিজম্যানের উদ্দেশ্য বল বাড়ান বেনজেমা। দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে দারুণ এক শটে লক্ষ্যভেদ করেন গ্রিজম্যান। ৫৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে দলটি। আবারও দারুণ ফিনিশিংয়ে নিজের ও দলের দ্বিতীয় গোলটি করেন এ অ্যাটলেটিকো তারকা গ্রিজম্যান।
ম্যাচের দুই অর্ধে দুটি গোল করেন বার্সেলোনা থেকে ধারে অ্যাটলেটিকো মাদ্রিদে ফেরা এ ফরোয়ার্ড। ৩০ বছর বয়সী তারকা এখনো মাদ্রিদের ক্লাবটির হয়ে মাঠে নামেননি। তবে আন্তর্জাতিক ময়দানে এরই মধ্যে তিন ম্যাচে ৩ গোল তুলে নিলেন। ৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ২০২২ কাতার বিশ্বকাপ ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বে ‘ডি’ গ্রুপের শীর্ষে ফ্রান্স। দুইয়ে থাকা ইউক্রেনের সঙ্গে ৭ পয়েন্ট ব্যবধানে এগিয়ে আছে দিদিয়ের দেশমের দল।
ফ্রান্সের হয়ে ১৯৮৪ ইউরোজয়ী প্লাতিনিকে গোলসংখ্যায় ধরতে পেরে আনন্দিত গ্রিজম্যান, ‘এটা অনেক গর্বের বিষয়। ২০১৪ সাল (ফ্রান্সের হয়ে অভিষেক) থেকেই নিজের সেরাটা নিংড়ে দিচ্ছি। সেটা গোল কিংবা রক্ষণের ক্ষেত্রেও। দলের পারফরম্যান্সে আমি আনন্দিত।’
গত ইউরোর শেষ ষোলোয় সুইজারল্যান্ডের বিপক্ষে টাইব্রেকারে হেরে বিদায় নিয়েছিল ফ্রান্স।
গ্রিজমানের রেকর্ডের রাতে আজারবাইজানের বিপক্ষে সহজেই জিতেছে পর্তুগাল। আর মেমফিস ডিপাইয়ের হ্যাটট্রিকে তুরস্ককে উড়িয়ে দিয়েছে নেদারল্যান্ডস। ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ‘এ’ গ্রুপের ম্যাচে তুরস্কের মাঠে স্বাগতিকদের ৩—০ গোলে হারিয়েছে পর্তুগাল। তাতে পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে দলটি। দলের হয়ে গোল পেয়েছেন বের্নার্দো সিলভা, আন্দ্রে সিলভা ও দিয়োগো জটা।
২৬তম মিনিটে প্রথম গোল পায় পর্তুগাল। ব্রুনো ফের্নান্দেসের বাড়ানো বল ধরে কোনাকুনি এক ভলিতে লক্ষ্যভেদ করেন বের্নার্দো সিলভা। পাঁচ মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করে দলটি। প্রতিপক্ষের রক্ষণের দুর্বলতা কাজে লাগিয়ে গোলমুখে ফাঁকায় থাকা আন্দ্রে সিলভাকে বল দেন জটা। আলতো টোকায় জালে জড়াতে কোনো ভুল হয়নি এ উলভস তারকার। ৭৫তম মিনিটে নিজেই গোল করেন জটা। জোয়াও কেনসেলোর ক্রস থেকে দারুণ এক হেডে লক্ষ্যভেদ করেন তিনি।
ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ‘জি’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠে তুরস্ককে ৬—০ গোলে উড়িয়ে দিয়েছে নেদারল্যান্ডস। দলের হয়ে হ্যাটট্রিক করেন বার্সেলোনা তারকা মেমফিস ডিপাই। এছাড়া একটি করে গোল পেয়েছেন ডেভি ক্লাসেন, গুস টিল ও ডনিল মেলান।
ম্যাচের প্রথম মিনিটেই ক্লাসেন গোল করে দলকে এগিয়ে দেন। ১৬তম মিনিটে নিজের প্রথম গোল করেন মেমফিস। ৩৮তম মিনিটে পেনাল্টি থেকে দ্বিতীয় গোল পান। ৫৪তম মিনিটে করেন হ্যাটট্রিক পূরণ। এরপর ৮০তম মিনিট টিল ও ৯০তম মিনিট মেলান গোল করলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ডাচরা। তবে এদিন ম্যাচের অর্ধেকের বেশি সময় ১০ জন নিয়ে খেলতে হয় তুরস্ককে। ৪৪তম মিনিটে লাল কার্ড দেখেন কাগলার সঞ্চু।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ