Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্রমণ ২১.৩ শতাংশ বৃদ্ধি, তৃতীয় ঢেউয়ের দোরগোড়ায় ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ৪:৪৭ পিএম

করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা কাটছেই না। এরই মধ্যে ভারতে একলাফে বাড়ল দৈনিক করোনা সংক্রমণ। একদিনের ব্যবধানে সংক্রমণ বেড়েছে ২১ দশমিক ৩ শতাংশ। আর করোনা সংক্রমণের এই বৃদ্ধি চিন্তার ভাঁজ ফেলেছে বিশেষজ্ঞদের কপালে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৮৭৫ জন এবং করোনা প্রাণ কেড়েছে ৩৬৯ জনের। এই সময়ে করোনামুক্ত হয়েছেন ৩৯ হাজার ১১৪ জন। বর্তমানে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৯১ হাজার ২৫৬।

এখনও পর্যন্ত ভারতে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৩০ লাখ ৯৬ হাজার ৭১৮ জন এবং করোনামুক্ত হয়েছেন ৩ কোটি ২২ লাখ ৬৪ হাজার ৫১ জন। করোনা প্রাণ কেড়েছে ৪ লাখ ৪১ হাজার ৪১১ জনের। এখনও পর্যন্ত টিকা পেয়েছেন ৭০ কোটি ৭৫ লাখ ৪৩ হাজার ১৮ জন। এদিকে, ভারতে করোনার ঊর্ধ্বমুখী গ্রাফের জন্য কেরালার করোনা সংক্রমণের বাড়বাড়ন্তকেই দায়ী করছেন বিশেষজ্ঞ মহলের একাংশ। গত ২৪ ঘণ্টায় কেরালায় করোনায় আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৭৭২ জন এবং মৃত্যু হয়েছে ১৮৯ জনের।

প্রসঙ্গত, ইতিমধ্যেই নাগপুর এবং মুম্বাইয়ে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে বলে দাবি করেছেন মহারাষ্ট্রের মন্ত্রী নীতিন রাউত এবং মুম্বইয়ের মেয়র কিশোরী পেডনেকর। মুম্বইয়ের মেয়র জানিয়েছেন, তৃতীয় ঢেউ আসছে নয়, তৃতীয় ঢেউ এসে গিয়েছে। উৎসবের সময় অসচেতন না হওয়ার বার্তা দিয়েছেন তিনি। এক্ষেত্রে সাধারণ মানুষকে বাড়িতে থাকার কথা জানিয়েছেন মুম্বইয়ের মেয়র। এদিকে নীতিন রাউত বলেন, ‘নাগপুরে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে যে কোনও সময়। দোকান খোলা বা অন্যান্য করোনা সংক্রান্ত বিধিনিষেধ আবার ফিরিয়ে আনতে হবে। সাধারণ মানুষের জীবন রক্ষা করা আমাদের কর্তব্য।’

অন্যদিকে, সামনেই উৎসবের মরশুম। দুর্গাপুজা, গণেশপুজা সহ কোনও উৎসবেই যাতে সাধারণ মানুষ অসচেতন না হন সেজন্য বারবার সাবধান করা হচ্ছে। চালানো হচ্ছে সচেতনতা প্রচারও। বাড়িতে থেকে, করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে উৎসব পালনের কথা বলা হচ্ছে। কোনওভাবেই যাতে এই সময় করোনা সংক্রান্ত বিধিনিষেধ নিয়ে অসচেতন না হন সাধারণ মানুষ, সেই বিষয়ে বিশেষ নজরদারি চালাচ্ছে প্রশাসন। রাজ্যগুলিকে সতর্কও করেছে কেন্দ্র সরকার। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ